সরকারি চাকরির আবেদন ফরম পূরণের নিয়ম এবং বিস্তারিত

Rules-and-details-of-filling-up-government-job-application-form
0

বর্তমানে চাকরির বাজারে সরকারি চাকরি একটি দুর্লভ বস্ত। অসংখ্য ছাত্র-ছাত্রী স্নাতক পাশ করেই ঝুঁকে পড়েন সরকারি চাকরির দিকে। কেউ কেউ অনেক আগে থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে। বর্তমান বাজারে বেসরকারি চাকরির দৌরাত্ম্য এবং সরকারি চাকরির ভীষণ আকাল অনেকের কাছেই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। আমাদের আশেপাশের অনেকের মধ্যে যেকোনাে একটি চাকরিতে ঢুকে নিজের পায়ে দাড়ানাের চিন্তাটা প্রায়শই দেখা যায়। কিন্তু একটি ভাল অবস্থানে যেতে হলে চাই একটি ভাল চাকরি। তাই অন্ধের মতাে না হাতড়ে জানতে হবে যেই চাকরিতে আবেদন করবেন তার সকল বিস্তারিত। সরকারি চাকরিপ্রার্থীদের জন্য আজকের লেখাটিতে থাকছে সরকারি চাকরির আবেদন ফরম পূরণের নিয়ম এবং বিস্তারিত।

সরকারি চাকরিতে আবেদনের নিয়ম

সরকারি চাকরিতে আবেদন একটি স্পর্শকাতর প্রক্রিয়া। প্রায় সকল সরকারি চাকরির ক্ষেত্রেই আবেদন অনেক বেশি পড়ে। তাই অশুদ্ধ ভাবে আবেদন করলে বা অনিচ্ছাকৃত কোন ভুল থাকলেও মনােনীত না হওয়ার সম্ভাবনা প্রবল। কারণ অতিরিক্ত । আবেদনের চাপে সিলেকশন কমিটির মূল লক্ষ্যই থাকে কিভাবে প্রার্থী সংখ্যা কমানাে যায়। তাই আবেদনের পূর্বে কি কি বিষয় যােগাড় করে রাখতে হবে, কিভাবে শুদ্ধ আবেদন করতে হয় তা জানাটা জরুরী এবং এর পাশাপাশি অনলাইনে আবেদনের পূর্বে। গুরুত্বপূর্ণ বিষয়গুলাে জেনে নেওয়া উচিৎ।

আবেদনের পূর্ব প্রস্ততি

সরকারি চাকরির আবেদন ফরম পুরনের পূর্ব প্রস্ততি হিসেবে কিছু জিনিস হাতের কাছে থাকা দরকার। কারণ আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার পর এগুলাে অতি দ্রুত জোগাড় করা কষ্টকর। তাই আবেদন শুরু করার আগেই যেসব তথ্য ও জিনিস সাথে রাখতে হবে।

জাতীয় পরিচয়পত্র

জাতীয় পরিচয়পত্র চাকরিতে আবেদনের পূর্বে অত্যন্ত জরুরী। জাতীয় পরিচয়পত্রের ১৭ বা ১০ ডিজিটের নম্বর ছাড়া কোনাে চাকরিতে আবেদন করা অসম্ভব। ১৮ বছর হওয়ার পরেও আইডি কার্ড না পেয়ে থাকলে পরিচয় পত্রের অনলাইন কপি দিয়েও আবেদন করা যাবে।

জন্মনিবন্ধন সনদ

অনেক চাকরিতে জন্ম নিবন্ধন সনদ এরও প্রয়ােজন পড়ে। তাই ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও সনদ কাছে রাখতে হবে।

ফলাফল প্রকাশের তারিখ

অনেক চাকরিপ্রার্থীই এই তথ্য দেওয়ার সময় বিপাকে পড়েন। তাই আগে থেকেই পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ জোগাড় করে রাখতে হবে।

সকল সনদের মূল ও সত্যায়িত কপি

সরকারি চাকরির ক্ষেত্রে সংশ্লিষ্ট সকল সনদেরই মূল ও সত্যায়িত কপি থাকতে হবে। বর্তমানে সাধারণত প্রাথমিক আবেদনের সময় সনদের প্রয়ােজন পড়ে না। কিন্তু প্রাথমিক লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষা দিতে হয়। সে সময় শিক্ষাগত যােগ্যতার সকল সনদপত্রের আসল কপি সাথে রাখতে হবে। তার সাথে কর্তৃপক্ষর কাছে জমা দেওয়ার জন্য প্রত্যেক সনদের সত্যায়িত ফটোকপি লাগবে। সত্যায়িত বলতে ফটোকপির এক অংশে যেকোনাে প্রথম শ্রেণির চাকরিজীবীর (গ্রেড-১ থেকে গ্রেড-৯) সিল/স্বাক্ষর থাকতে হবে এবং ঐ চাকরিজীবীকে সত্যায়িত বা ‘Atessted’ লিখে ঐ ফটোকপিকে সত্যায়িত করতে হবে। এছাড়া কোন কোটা সুবিধা নিলে সেই কোটা প্রমাণ করতেও প্রয়ােজনীয় সনদ দাখিল করতে হবে।

উপরিউক্ত জিনিস গুলাে ছাড়াও সরকারি চাকরিতে আবেদনের জন্য অবশ্যই ছবি, স্বাক্ষর ও মােবাইল নম্বরের দরকার পড়বে। এ সম্পর্কে যথা নিচে বিস্তারিত আলােচনা করা হয়েছে। যদি আবেদনের ফি ব্যাংকের মাধ্যমে ম্যানুয়ালি (Manually) প্রদান করে থাকেন তবে মূল চালানের স্ক্যান করা কপিও প্রয়ােজন পড়তে পারে।

আবেদন ফরম পূরণ

সরকারি চাকরির আবেদন ফরম। সূত্র: mofl.gov.bd

যেকোনাে চাকরিতে আবেদন করার আগে প্রথমে আপনার যােগ্যতা অনুযায়ী বাজারে কি ধরণের চাকরি রয়েছে সে সম্পর্কে ধারনা নেওয়া জরুরী। যা আপনি চাকরির খবর জানার ও আবেদন করার পাের্টাল গুলােতে নিয়মিত খোঁজ রাখলেই জানতে পারবেন। এরপরে পছন্দমত চাকরিতে আবেদন করার জন্য প্রয়ােজনীয় সকল জিনিস যােগাড় হলে আপনি আবেদন প্রক্রিয়া শুরু করতে পারেন। এক্ষেত্রে সতর্কতা হিসেবে মােবাইল ডাটা কিনে রাখলে ভাল। যাতে আবেদনের সময় ইন্টারনেট বিছিন্ন হলেও আবেদন বিঘ্নিত না হয়। আবেদনের ধাপ গুলাে ৫টি অংশে ভাগ করে বিস্তারিত ব্যাখ্যা করা হলােঃ

ধাপ১ঃ আবেদন ফরমে প্রাথমিক তথ্যপূরণ

সাধারণত মােট ১০-১২টি ধাপে প্রাথমিক তথ্যপূরণ করতে হয়।
১) সঠিকভাবে নিজের নাম লিখতে হবে।

২) লিঙ্গ নির্ধারণ করতে হবে।

৩) বৈবাহিক অবস্থা নির্ধারণ করতে হবে।

৪) জন্ম তারিখ উল্লেখ করতে হবে। এক্ষেত্রে একটি নির্দিষ্ট তারিখ অবধি আপনার বয়স কতাে তা স্বয়ংক্রিয় ভাবে ফুটে উঠতে
পারে।

৫) বাবা ও মায়ের নাম উল্লেখ করতে হবে। স্বামী অথবা স্ত্রী থাকলে তার নামও দিতে হবে।

৬) মােবাইল নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে। এক্ষেত্রে অত্যন্ত সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ পুরাে আবেদন প্রক্রিয়াতে সেই মােবাইল নম্বর খুবই জরুরী।

৭) জাতীয়তা নির্ধারণ করতে হবে এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে।

৮) বর্তমান ঠিকানা উল্লেখ করতে হবে। মনে রাখবেন যে নিয়ােগ পেলে সে সংক্রান্ত চিঠি এই ঠিকানাতেই আসবে। তাই অবশ্যই পূর্ণাঙ্গ ও নিখুঁত ঠিকানা দিতে হবে।

৯) স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। এক্ষেত্রে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা মােতাবেক প্রার্থীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। তবে অবিবাহিত মহিলাগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে প্রয়ােজনীয় প্রমাণ দেখিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবে।

১০) জেলা নির্ধারণ করতে হবে।

১১) নিজের ইমেইল আইডি উল্লেখ করতে হবে।

নিজের নাম, বাবা, মা ও স্বামী/ স্ত্রীর নাম পূরণের ক্ষেত্রে নির্দিষ্ট চাকরির সার্কুলারের নির্দেশনা অনুসরণ করতে হবে। সাধারণত সকল নামসমূহ ইংরেজিতে বড় অক্ষরে লিখতে হয়।

ধাপ ২: ছবি ও স্বাক্ষর প্রদান

প্রাথমিক তথ্যপূরণের ধাপ গুলাে শেষ হলে ছবি ও স্বাক্ষর প্রদান করতে হবে। এ সম্পর্কে নিচে বিস্তারিত আলােচনা করা হল।

ছবি

সরকারি চাকরির আবেদন ফরম পূরণ করতে অবশ্যই সদ্য তােলা ছবি ব্যাবহার করা উচিৎ। সদ্য বলতে সাধারণত অনধিক ৩ মাস আগের তােলা ছবি বােঝানাে হয়ে থাকে। চাকরি ভেদে ছবির বিভিন্ন রকমের সাইজ ও ফরম্যাট চাইতে পারে। তবে সাধারণত সাদা ব্যাকগ্রাউন্ড, জেপিইজি / জেপিজি ফরম্যাট ও ৬০০ x ৬০০ পিক্সেল রেজুলেশন সম্বলিত ছবি চেয়ে থাকে। এক্ষেত্রে ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কিলােবাইট অবধি হতে পারবে। উলেখ্য যে, এখন প্রায় সকল চাকরির আবেদন অনলাইনে হয়ে থাকে। তাই ছবির স্ক্যান করা কপি অথবা সরাসরি সফট / ডিজিটাল কপি রাখতে হবে। ছবিটি অবশ্যই রঙিন হতে হবে এবং কান বা মুখের কোন অংশ ঢাকা থাকা চলবে না। উপরের প্রতিটি নিয়ম মানা অত্যন্ত জরুরী। নিয়ম না মেনে ছবি আপলােড করলে তা ইনফরমাল (Informal) ছবি হিসেবে গণ্য হবে। সেক্ষেত্রে আবেদন সাথে সাথে বাতিল করা হবে।

স্বাক্ষর

স্বাক্ষর এর স্ক্যান কপি রাখা আব্যশক। সাধারণত ৩০০ x ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলােবাইট আকারের ছবি আপলােড করতে হয়। এক্ষেত্রেও ব্যাকগ্রাউন্ড সাদা ও ছবির ফরম্যাট জেপিইজি / জেপিজি রাখতে হবে।

উপরিউক্ত নিয়ম গুলাে মেনে ছবি ও স্বাক্ষর তৈরি করে আবেদনপত্রে আপলােড করতে হবে। আপলােড করার জন্য ছবি ও স্বাক্ষরের স্থানে ‘Choose File’ অপশন থাকবে।

ধাপ ৩ঃ শিক্ষাগত যােগ্যতা উল্লেখ

যেকোনাে চাকরিতে আবেদন করতে হলে সেই চাকরির নূন্যতম শিক্ষাগত যােগ্যতা থাকা চাই। শিক্ষাগত যােগ্যতা আপনার আবেদন পত্রের সবচেয়ে বেশি মূল্য নির্ধারণ করবে। তাই অত্যন্ত সাবধানতার সাথে নির্ভুল ভাবে শিক্ষাগত যােগ্যতা পূরণ করতে হবে।

১) পরীক্ষার লেভেল অনুযায়ী প্রত্যেক পরীক্ষার নাম উল্লেখ করতে হবে। অর্থাৎ আপনি কি সাধারণ স্কুল কলেজে পড়েছেন নাকি মাদ্রাসা অথবা কারিগরিতে পড়েছেন তা স্পষ্ট করতে হবে।

২) এস. এস. সি., এইচ. এস. সি. , স্নাতক ও স্নাতকোত্তর (যদি থাকে) ডিগ্রি নির্ধারণের পরে স্নাতকে কত বছরের কোর্স করেছেন তা উল্লেখ করতে হবে।

৩) এস. এস. সি. ও এইচ. এস. সি. পরীক্ষায় বিভাগ এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির বিষয় উল্লেখ করতে হবে।

৪) বিভাগ ও বিষয় উল্লেখের পর কত জিপিএ/সিজিপিএ এর মধ্যে কত পেয়েছেন তা উল্লেখ করতে হবে।

৫) অতঃপর পরীক্ষার বাের্ড এবং বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করতে হবে।

৬) কত সালে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং ফলাফল ঠিক কত তারিখে প্রকাশিত হয়েছে তা উল্লেখ করতে হবে।

উল্লেখ্য যে শিক্ষাগত যােগ্যতা যাচাই করে দেখা হয়। তাই ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কোন ভাবেই এখানে অশুদ্ধ তথ্য দেবেন না। দিলে বিনা বিবেচনায় আবেদন বাতিল করা হবে।

ধাপ ৪ঃ কোটা নির্ধারণ ও প্রতিষ্ঠান পছন্দের ক্রম

সরকারি চাকরিতে নানা ধরনের কোটা দেওয়া হয়ে থাকে। আপনি যদি কোন কোটার যােগ্য হয়ে থাকেন তাহলে সেই কোটার তথ্য পূরণ করুন। সাধারণত যেই ৪টি কোটা দেওয়া হয়ে থাকেঃ

১) মুক্তিযােদ্ধা কোটা (মুক্তিযােদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য)।

২) উপজাতি কোটা।

৩) প্রতিবন্ধি কোটা।

৪) এতিম কোটা (শুধু এতিম খানায় বসবাস করেছেন এমন ব্যাক্তিদের জন্য)।

এছাড়াও অনেক সরকারি চাকরিতে একই পরীক্ষার সাহায্যে একাধিক প্রতিষ্ঠানে নিয়ােগ দেওয়া হয়। যেমন বাংলাদেশ ব্যাংকের অধীনে একটি পরীক্ষার মাধ্যমে সরকারি ব্যাংক গুলােতে নিয়ােগ দেওয়া হয়। তাই একাধিক প্রতিষ্ঠান থাকলে প্রতিষ্ঠানের পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

ধাপ ৫: ফী প্রদান ও প্রমাণ সংগ্রহ

বর্তমানে বেশির ভাগ সরকারি চাকরিতেই আবেদনের ক্ষেত্রে ওয়েবসাইটে নিবন্ধন করতে হয়। নিবন্ধিত হওয়ার সাথে সাথেই জব আইডি (Job ID) বা সিভি আইডি (CV ID) এবং একটি পাসওয়ার্ড (Password) পাবেন। সেই আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করেই আবেদন সম্পূর্ণ করতে হবে। আবেদন জমা দেওয়ার আগে বা আবেদনের সময়ে নির্ধারিত ফী প্রদান করতে হবে। একেক চাকরিতে ফী একেক রকম এবং একেক উপায়ে ফী প্রদান করতে হয়। তবে বর্তমানে সকল সরকারি চাকরির আবেদনেই অনলাইন ব্যাংকিং বা মােবাইল ব্যাংকিং এর সাহায্যে ফী প্রদানের সুযােগ রয়েছে। আবেদনের আগেই অনলাইনে ফী প্রদান করলে তার Transaction ID (TxID) সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে অবশ্যই Payment Verify অপশন থেকে ভেরিফাই করিয়ে নিতে হবে। অথবা আবেদনের সময় ফী প্রদান করলে ৪ সংখ্যার একটি ওটিপি (OTP) দেওয়া হবে। সেই ওটিপি প্রবেশ করালে স্বয়ংক্রিভাবে পেমেন্ট ভেরিফাই হয়ে যাবে।

ফী প্রদানের পরে আপনি যে ফী প্রদান করেছেন তার একটি প্রমাণ আপনাকে দেওয়া হবে। এটি বিভিন্ন নামে থাকতে পারে। যেমনঃ Tracking page, Payment Slip, Acknowledgement Slip ইত্যাদি। এই পেজ অথবা স্লিপটি অবশ্যই ডাউনলােড করে সংরক্ষণ করতে হবে। নির্দিষ্ট সময়ের পরে অনেক ক্ষেত্রেই এটি ডাউনলােড করা যায় না। তাই আবেদন শেষ হওয়ার সাথে সাথেই প্রমাণটি সংরক্ষণ করলে সবচেয়ে ভাল হয়।

চলুন এবার জেনে নেয়ার যাক সরকারি চাকরির আবেদন করার আগে আরও গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কেঃ

সরকারি চাকরির সুবিধা

সরকারি চাকরি সম্পর্কে একটি বহুল প্রচলিত কথা হল এর বেতন কম। যা আদতে সম্পূর্ণ ভুল ও হাস্যকর একটি কথা। ২০১৫ সালের বেতন কাঠামাে অনুযায়ী সকল সরকারি চাকরিজীবীকে ২০টি গ্রেডে ভাগ করা হয়েছে। তাদের পরিচিত এখন সেই গ্রেড অনুযায়িই হয়ে থাকে। সরকারি চাকরিতে মূল বেতন কিছুটা কম হলেও নানা রকমের ভাতার কারণে মােট বেতন মূল বেতনের দেড় থেকে দুই গুণ হয়ে যায়। যেমনঃ বাড়ি ভাড়া ভাতা, যাতায়াত ভাতা, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, অবসর ভাতা, ভ্রমণ ভাতা ইত্যাদি। এছাড়াও রয়েছে সরকারি বাসস্থান, গাড়ি সুবিধা, গাড়ি ঋণ, বাড়ি ঋণ, কোটা সুবিধা সহ নানা সুযােগ-সুবিধা। সরকারি চাকরিতে এই সকল ভাতা ও সুযােগ-সুবিধা পাওয়ার কারণেই বেসরকারি চাকরি থেকে এগিয়ে।

সরকারি চাকরির স্থায়িত্ব

স্থায়িত্বের দিক দিয়ে সরকারি চাকরি বাংলাদেশের যেকোনাে বেসরকারি চাকরি থেকে সেরা। বর্তমানে একটি চাকরি পাওয়া যতটা কঠিন, চাকরি হারানােটা ততটাই সহজ। প্রতিনিয়ত নানা কারণে অসংখ্য চাকরিজীবী তাদের চাকরি হারাচ্ছেন। তাদের সিংহভাগই বেসরকারি চাকরিতে কর্মরত। বেসরকারি চাকরিতে চাকরির স্থায়িত্ব অনেকটাই নির্ভর করে উর্ধ্বতন কর্মকর্তাদের মর্জির ওপর। বেসরকারি চাকরিতে কোন চাকরিজীবীর চাকরি বাতিল হলে সেজন্য কোন জবাবদিহিতার প্রয়ােজনই পড়ে না। কিন্তু সরকারি চাকরিতে বিষয়টি এমন নয়। সুর্নিদিষ্ট কারণ ব্যাতীত কোন সরকারি চাকরিজীবীকে বরখাস্ত করা যায় না অথবা অব্যহতি দেওয়া যায় না। এছাড়াও সরকারি চাকরিতে পদ বিলুপ্তি হলেও সেই চাকরিজীবীকে সর্বোচ্চ সহায়তা করা হয়। তাকে অন্য পদে নিয়ােগ দেওয়ার চেষ্টা করা হয়। সম্ভব না হলে পূর্ণ অবসর ভাতা দেওয়া হয়। কিন্তু বেসরকারি চাকরিতে পদ বিলুপ্ত হলে কোন দ্বিতীয় কথার সুযােগ নেই। কোম্পানি অনেক সময়ই লােক ছাঁটাই এর জন্য কিছু পদ সাময়িক বা স্থায়ী ভাবে বিলুপ্ত করে দেয়। তখন চাকরিজীবীরা আন্দোলন করলেও আদতে কখনােই কোন লাভ হয় না।

এর বাইরেও বেসরকারি চাকরির আরেকটি গুরুতর সমস্যা রয়েছে। সেটি হল কোম্পানি দেউলিয়া হয়ে যাওয়া বা বন্ধ করে দেওয়া। এর চাক্ষুষ উদাহরণ আমরা দেখতে পারছি চলমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর মধ্যে। অর্থনৈতিক মন্দার কারণে অসংখ্য ক্ষুদ্র কোম্পানি বন্ধ হয়ে গেছে। ফলে বেকার হয়ে পড়েছে লক্ষ লক্ষ মানুষ। যেসব কোম্পানি এখনাে টিকে আছে তার বেশির ভাগই কর্মীদের ৪ ভাগের ৩ ভাগ, অর্ধেক কিংবা ক্ষেত্রবিশেষে তারও কম বেতন দিচ্ছে। অপর দিকে সরকারি চাকরিজীবীদের বেতন একই আছে। কারণ তাদের বেতন সরাসরি সরকার থেকে প্রাপ্ত। এটি শুধু কোভিড-১৯ মহামারির সাথেই জড়িত নয়। দেশের যেকোনাে মন্দায় প্রথম আঘাতটি বহন করে বেসরকারি খাত। তাই বুঝতেই পারছেন, বেসরকারি চাকরি থেকে সরকারি চাকরি কতটুকু নিরাপদ।

তবে একটি বিষয় মনে রাখতে হবে যে, সরকারি চাকরির স্থায়িত্ব অপরিসীম নয়। অনেকের মধ্যেই এই ভুল ধারণাটি থাকায় তারা দুর্নীতিতে জড়িয়ে পড়ে। কিংবা কাজে গাফিলতি করে। কিন্তু উপযুক্ত কারণ থাকলে সরকারি চাকরিজীবীদের বরখাস্ত হতেও খুব বেশি সময় লাগে না।

সরকারি চাকরিতে কাজের চাপ

কোন চাকরিতে ঢােকার পূর্বে অনেকের মনেই প্রশ্ন জাগে সে চাকরিতে কাজের চাপ কেমন। অনেকে কাজপ্রেমী হন, আবার অনেকে নিজের জন্য একটু বেশি সময় বাচাতেই পছন্দ করেন। যদিও অনেকের ধারণা সরকারি চাকরিতে কাজের চাপ একেবারেই নেই। কিন্তু তা সত্য নয়। সরকারি চাকরিতে বেশ কাজ রয়েছে, কিন্তু এর বৈশিষ্ট্য হল ধরা বাঁধা নিয়ম। সকাল ৯টা থেকে বিকেল ৫টা দৈনিক মােট ৮ ঘন্টা কাজ করতে হয়। সরকারি চাকরির বেশিরভাগ পদেই কাজ গুলাে কর্মক্ষেত্রেই সীমাবদ্ধ থাকে। কিন্তু প্রায় প্রতিটি পেশার জন্য সরকারি কোন না কোন চাকরি রয়েছে। অনেক পেশাতেই পেশাগত কারণে মাঠেঘাটে ছুটতে হয়। পরিদর্শন করতে হয়। যেমনঃ পুলিশের চাকরি। আবার কাস্টমস এ চাকরি করলে আপনার কাজ কর্মক্ষেত্রের মধ্যেই একেবারে সীমাবদ্ধ।

তাই কতটুকু কাজের চাপ এবং কি ধরণের কাজ তা নির্ভর করবে আপনি কোন পদে চাকরি করবেন তার ওপর। কিন্তু বেসরকারি চাকরির সাথে তুলনা করলে বেশিরভাগ পদের সরকারি চাকরির কাজের চাপ কম। কারণ বেসরকারি চাকরিতে অনেক সময়ই। কর্মীর উপর ধারণক্ষমতার অতিরিক্ত কাজ দিয়ে দেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে তা শেষ না করলে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তুলনামূলক ভাবে সরকারি চাকরিতে এমন পরিস্থিতি অনেকটাই কম। এছাড়াও ছুটির কথা হিসাব করলে সাপ্তাহিক দুই দিন ছুটির কারণে সরকারি চাকরি এক্ষেত্রে এগিয়ে থাকে। আবার ঈদ, পূজা বা অন্য কোন বড় উৎসবে সরকারি চাকরিতে ছুটি একদমই কম। মূলত চাকরি সরকারি বা বেসরকারি যাই হােক না কেন, কাজের চাপ নির্ভর করবে নির্দিষ্ট পদের ওপর। তবে সার্বিক ভাবে সরকারি চাকরিতে চাপ কিছুটা কম থেকে থাকে।

সরকারি চাকরিতে যােগদানের পূর্বশর্ত

সরকারি চাকরিতে যােগদানের রয়েছে নানা রকম নীতিমালা। অসংখ্য নীতিমালার মধ্যে একটি বিষয়ে একটু বিশেষ ভাবেই বলতে হয়। সেটি হল আবেদনকারীর ক্রিমিনাল রেকর্ড অর্থাৎ অপরাধমূলক কার্যক্রমের ইতিহাস আছে কিনা তা যাচাই। যেকোনাে সরকারি চাকরিতে নিয়ােগের পূর্বে চাকরিপ্রার্থীর সমস্ত ইতিহাস খুঁটিয়ে দেখা হয়। বিশেষত বিসিএস পরীক্ষায় মনােনীত হওয়ার পরেও কিছু সংখ্যক পরীক্ষার্থী গেজেটেড হন না। তার মূল কারণ পুলিশ ভেরিফিকেশন (Police Verification) এ আটকে যাওয়া। কোন নাগরিক যদি কোন রকমের ফৌজদারি অপরাধে দন্ডপ্রাপ্ত হন তাহলে কোন ভাবেই তিনি আর সরকারি চাকরিতে ঢুকতে পারবেন না। এছাড়া রাষ্ট্রবিরােধী কোন সংগঠনের সাথে নূন্যতম যােগাযােগও যদি থাকে তাহলে সরকারি চাকরির আশা না করাই ভাল। তাই কারাে লক্ষ্য যদি হয়ে থাকে সরকারি চাকরি; তাহলে তার অবশ্যই যেকোনাে ধরনের অপরাধ ও ঝামেলামূলক কার্যক্রম থেকে দূরে থাকতে হবে।

এছাড়াও নিজের স্বাস্থ্যের দিকেও নজর রাখতে হবে। সামরিক বাহিনীতে চাকরির জন্য শারীরিক সক্ষমতা খুবই ভাল হতে হয়। বিসিএস বা অন্য সরকারি চাকরিতে সেরকম বাধ্যবাধকতা না থাকলে স্বাভাবিক স্বাস্থ্য পরীক্ষা করানাে হয়। বিশেষত বিসিএস পরীক্ষায় অতিরিক্ত কম বা বেশি ওজন, শরীরের কোন অপরূণীয় ক্ষতি থাকলে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে। তাই চাকরিতে আবেদনের আগে থেকেই এসব বিষয় খেয়াল করে চলতে হবে।

শেষকথা

চাকরি সরকারি হােক অথবা বেসরকারি। প্রত্যেক চাকরি এরই মূল্য রয়েছে। যদিও ভাল অবস্থান ও জীবনের আশায় অনেকেই সরকারি চাকরির পেছনে ছােটেন। আবার কেউ কেউ বেসরকারি চাকরিতে অবস্থান করতেই স্বাছন্দ্য বােধ করেন। তবে যে পথেই হাটুন, কোন চাকরিতে প্রবেশের পূর্বে চাই সে সম্পর্কে সঠিক ও বিস্তারিত ধারণা। নাহলে মুখ থুবড়ে পড়তে হবে মাঝ পথেই। আশা করি এই লেখাটি পড়ে সকলেই সরকারি চাকরির আবেদন ফরম পূরণের নিয়ম এবং আরও কিছু বিষয় সম্পর্কে পরিষ্কার কিছু ধারণা হয়েছে। তবে শুধু ধারণা পেলেই হবে না, সরকারি চাকরির জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে হবে। কারণ এটি ছেলের হাতের মােয়া নয় যে চাইলেই পাওয়া যাবে। এর জন্য চাই কঠোর পরিশ্রম, নিদারুণ অধ্যবসায় এবং নিয়মিত রুটিন অনুসরণ করা। আর নিজের মেধাকে কাজে লাগিয়ে আপনি আপনার গন্তব্যে সফল ভাবে পৌঁছে যান, এই কামনাতেই আজকের লেখার্টি শেষ করছি।

অনবরত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স কত?
উত্তরঃ সর্বোচ্চ ৩০ বছর।

২) সরকারি চাকরি থেকে অবসরের বয়স কত?
উত্তরঃ ৫৯ বছর। তবে মুক্তিযােদ্ধা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য এই বয়সসীমা ৬০ বছর।

৩) অদূর ভবিষ্যতে কি চাকরিতে প্রবেশ ও অবসরের বয়সসীমা বাড়ানাে হবে?
উত্তরঃ দীর্ঘদিন ধরে এমন দাবি উঠে চললেও, এখন অবধি মন্ত্রীসভা তা অনুমােদন করে নি। অদূর ভবিষ্যতে করবে কিনা এমন কোন তথ্যও তারা প্রকাশ করে নি।

৪) স্নাতকে পঠিত বিষয় কি বিসিএস পরীক্ষায় কোন ভূমিকা রাখবে?
উত্তরঃ সাধারণ ক্যাডারে পরীক্ষা দিলে স্নাতকে কি পড়েছেন তাতে কিছুই যায় আসে না। সম্পূর্ণ মূল্যায়ন বিসিএস পরীক্ষার উপর ভিত্তি করে হবে। তবে কারিগরি / পেশাগত ক্যাডারে পরীক্ষা দিতে হলে নির্দিষ্ট কিছু বিষয়ে স্নাতক পাশ করতে হবে এবং ঐ বিষয়ের উপর বিশেষ পরীক্ষা দিতে হবে।

৫) সরকারি চাকরিতে সর্বোচ্চ কোন পদে যােগ দেওয়া যায়?
উত্তরঃ সাধারণত ক্যাডার ও নন-ক্যাডার সকল চাকরিজীবী সর্বোচ্চ গ্রেড-৯ এ চাকরিজীবন শুরু করেন। তবে নন-ক্যাডার কিছু পদে গ্রেড-৬ এ যােগদান করা যায়।

৬) বিসিএস পরীক্ষার সাহায্যে কি গ্রেড – ৯ এর উপরের পদে যােগদান সম্ভব নয়?
উত্তরঃ সম্ভব। অসাধারণ ভাল ফলাফল করলে প্রশাসন ক্যাডার ও পররাষ্ট্র ক্যাডারে গ্রেড – ৬ এর সহকারী সচিব পদে যােগদানের সুযােগ রয়েছে। তবে এর জন্য সরকারি কর্ম কমিশনের নীতিমালা রয়েছে।

৭) সরকারি চাকরিতে না প্রবেশ করেও কি সরকারি বেতন গ্রেডে বেতন পাওয়া সম্ভব?
উত্তরঃ না, তবে ব্যাতিক্রম রয়েছে। যেমন বেসরকারি কলেজের এমপিও ভুক্ত শিক্ষকরা সরকারি বেতন গ্রেড অনুযায়ী বেতন পেয়ে থাকেন। তবে তারা কোন ভাতা পান না, শুধু মাত্র মূল বেতনটুকু পান। কিন্তু তাদের অবসর ভাতার সুবিধা রয়েছে।

সর্বশেষ আপডেটের তারিখঃ ১৬/০৬/২০২১

 

Related Blogs

  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/11-sectors-of-the-liberation-war-in-question-and-answer-236x168.png
    Jul 27, 2021
    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর

    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর ১১-১৭ জুলাই ১৯৭১ ভারতের কলকাতায় সেক্টর কমান্ডারদের সম্মেলনে মুক্তিযুদ্ধ পরিচালনার সামরিক কৌশল হিসেবে তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র ভৌগোলিক এলাকাকে ১১টি সেক্টর বা রণাঙ্গনে ভাগ করা হয়।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Preparation-for-the-18th-Teacher-Lecturer-Registration-Examination-2020-236x168.png
    Jul 27, 2021
    ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা…

    পরীক্ষার প্রস্তুতি ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা ২০২০ বাংলা            ২৫ ভাষারীতি - ইন্দো-ইউরোপীয় ভাষা বংশের শাখা দুটি (কেন্তুম ও শতম)। - বাংলা লিপির প্রসার ঘটে পাল শাসনামলে। - সর্বপ্রথম সাধু ভাষা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-Preparation-All-Bank-Insurance-Officers-including-Bankers-Selection-Committee-BSC-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন…

    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন কমিটি (BSC)সহ সকল ব্যাংক-বীমা অফিসার BSC'র চলমান নিয়োগ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পদ ও পদসংখ্যা, সিনিয়র অফিসার ১৬৩৯টি অফিসার ৪৫৪২টি অফিসার (ক্যাশ) ২৯৫০টি   বাংলা    ভাষা ও..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-preparation-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি

    নিয়োগ প্রস্তুতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পদ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন পদ অডিটর ও জুনিয়র অডিটর পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন পদ পরিবার পরিকল্পনা অধিপ্তরের বিভিন্ন পদ খাদ্য অধিদপ্তরের বিভিন্ন..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Own-development-236x168.png
    Jul 22, 2021
    নিজের উন্নয়ন

    নিজের উন্নয়ন সঠিক ক্যারিয়ার গঠনের উপায় ছাত্রজীবনে প্রত্যেকেরই স্বপ্ন থাকে পড়াশোনা শেষ করে আদর্শ ক্যারিয়ার গড়ার। কিন্তু সঠিক পরিকল্পনা ও পূর্বপ্রস্তুতির অভাবে অনেকেরই সে স্বপ্ন পূরণ হয় না। তাই সুষ্ঠ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Deputy-Assistant-Agricultural-Officer-236x168.png
    Jul 22, 2021
    উপসহকারী কৃষি কর্মকর্তা

    উপসহকারী কৃষি কর্মকর্তা টেকনিক্যাল বাংলাদেশের যত হেক্টর এলাকা জুড়ে ম্যানগ্রোভ বন রয়েছে = ৭.৫০ লক্ষ হেক্টর। বাংলাদেশের যত হেক্টর জমিতে গ্রামীণ বন রয়েছে = ২ লক্ষ ৭০ হাজার। পাহাড়ি বনে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Bank-Written-Model-236x168.png
    Jul 22, 2021
    Bank Written Model

    Bank Written Model বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (জেনারেল) পদে ১৮৮টি ও অফিসার (জেনারেল) পদে ২০০টি, ব্যাংকার সিলেকশন। কমিটির অধীনে বিভিন্ন পদে প্রায় ১০,০০০টি এবং বিভিন্ন বেসরকারি ব্যাংকের চলমান নিয়োগ প্রস্তুতির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Abbreviations-for-Everyday-Use-236x168.png
    Jul 22, 2021
    Abbreviations for Everyday Use

    Abbreviations for Everyday Use দৈনন্দিন জীবনে অনেকের সাথে নানাভাবে যোগাযোগ রক্ষা করতে হয়। মৌখিক বা লিখিত এ যোগাযোগে তথ্যপ্রযুক্তির ব্যবহার এক্ষেত্রে কাজকে অনেক সহজ করে দিয়েছে। আর ইংরেজিতে যোগাযোগে কিছু..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Sample-questions-and-suggestions-of-41st-written-test-236x168.png
    Jul 22, 2021
    ৪১ তম লিখিত পরীক্ষার…

    ৪১ তম লিখিত পরীক্ষার নমুনা প্রশ্ন ও সাজেশন্স ৩৫-৩৮ তম ও ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসের আলোকে বাংলা                         ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/40th-BCS-Model-Viva-1-236x168.png
    Jul 22, 2021
    ৪০তম বিসিএস মডেল ভাইভা…

    ৪০তম বিসিএস মডেল ভাইভা (১) প্রার্থী : আস্সালামু আলাইকুম। আসতে পারি, স্যার? চেয়ারম্যান : জ্বি আসুন, বসুন। প্রার্থী : ধন্যবাদ স্যার। চেয়ারম্যান : Please tell us something about yourself. প্রার্থী..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/14th-BJS-Exam-2021-Assistant-Judge-Recruitment-Preparation-236x168.png
    Jul 22, 2021
    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১…

    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১ সহকারী জজ নিয়োগ প্রস্তুতি মামলার শুরু থেকে পলাতককে বলে = Fugitive জামিনের পর পলাতককে বলে = Absconder কমপক্ষে যতজন সাক্ষীর উপস্থিতিতে তল্লাশি করতে হয় = ২..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Government-job-grade-salary-scale-and-other-facilities-236x168.png
    Jun 16, 2021
    সরকারি চাকরির গ্রেড, বেতন…

    বর্তমানে চাকরির বাজারে সবচেয়ে মূল্যবান চাকরি হলাে সরকারি চাকরি। প্রায় সকল শিক্ষার্থী পড়াশােনা শেষে সরকারি চাকরির দিকেই ঝুঁকছে। ফলে দিনে দিনে বাড়ছে প্রতিযােগিতা। আর এই প্রতিযােগিতায় টিকে থাকতে হলে সরকারি..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Find-out-these-things-before-applying-for-a-job-online-236x168.png
    Jun 16, 2021
    অনলাইনে চাকরির আবেদনের পূর্বে…

    এখনকার ইন্টারনেট এবং টেকনােলজির যুগে যেকোন কাজ আমরা অফলাইন থেকে বেশি স্বাচ্ছন্দ্য বােধ করি অনলাইনে করতে। চাকরির আবেদনের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নেই। বেশ কয়েক বছর আগেও বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়ােগকর্তারা। আবেদনের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Job-portals-for-getting-job-news-and-applying-for-different-companies-236x168.png
    Jun 15, 2021
    বিভিন্ন কোম্পানির চাকরির খবর…

    বাংলাদেশে প্রতিদিনই পড়াশুনা শেষ করে বের হচ্ছে লাখো তরুন। এবং সাথে সাথেই নেমে পরছে চাকরি খোঁজার যুদ্ধে। আর এর সাথেই প্রতিযোগিতা বাড়ছে যেকোনো চাকরির জন্য। চাকরির খবর এর জন্য চোখ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Strategies-for-creating-a-beautiful-resume-CV-236x168.png
    Jun 15, 2021
    একটি সুন্দর জীবনবৃত্তান্ত (CV)…

    আপনার জীবনবৃত্তান্ত (CV) হচ্ছে একজন সম্ভাব্য চাকুরীদাতার কাছে একজন চাকুরীপ্রার্থী হিসাবে উপস্থাপন করার প্রাথমিক মাধ্যম ৷ কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় চাকুরীপ্রার্থীরা তাদের জীবনবৃত্তান্ত সুন্দর এবং সঠিকভাবে তৈরী করার ব্যপারে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-print-media-236x168.png
    Jun 14, 2021
    প্রিন্ট মিডিয়ায় ক্যারিয়ার

    আধুনিক কালে মানুষের সমাজ সচেতনতা ও তথ্যের প্রতি আগ্রহের ক্রমবৃদ্ধির কারণে প্রিন্ট মিডিয়ার ব্যাপক প্রসার হয়েছে। যার ফলে নিত্য নতুন কর্মসংস্থানের দিক উন্মোচিত হচ্ছে। দিন দিন এই ক্ষেত্রে তরুণ তরুনীদের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-electronic-media-236x168.png
    Jun 14, 2021
    ইলেকট্রনিক মিডিয়ায় ক্যারিয়ার

    বর্তমান সময়ে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে একটি আকর্ষনীয় এবং সৃজনশীল ক্ষেত্র হচ্ছে ইলেকট্রনিক মিডিয়া। ইলেকট্রনিক মিডিয়ার বড় ক্ষেত্র হলো টেলিভিশন। ক্যারিয়ার হিসাবে ইলেকট্রনিক বা টিভি মিডিয়া গত এক দশকে বাংলাদেশে বেশ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Various-aspects-of-job-examination-236x168.png
    Jun 14, 2021
    চাকরির পরীক্ষার নানা দিক

    স্বপ্নের চাকরিটি পেতে আমরা কে না চাই। কিন্তু সেই চাকরিটি হাতের মুঠোয় পেতে পার করতে হয় নানান পরীক্ষা। এই ধরণের পরীক্ষার উপর কোনো ধারণা না থাকায় প্রথম দিকটায় থমকে যেতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Job-Interviews-Topics-That-Matter-236x168.png
    Jun 14, 2021
    চাকরির ইন্টারভিউ : যে…

    অনুশীলন , অনুশীলন এবং অনুশীলন বার বার অনুশীলন যে কোন কাজকে নিখুঁত করে তুলে। একটি ভালো চাকরির সাক্ষাৎকারের জন্য চাই একটি ভালো অনুশীলন। যার ফলে আপনার ভুলত্রুটি আপনি আগে থেকেই..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Preparing-for-a-successful-job-interview-236x168.png
    Jun 14, 2021
    চাকরির সাক্ষাতকারে সফল হওয়ার…

    সাক্ষাৎকার, যার মাধ্যমে নিয়োগকর্তা আপনার ব্যক্তিত্ব, আগ্রহ, আপনার জীবনের উদ্দেশ্য ও লক্ষ্য জানতে পারেন, আপনি আর আপনার দক্ষতা তখন আর কোনও কাগজে সীমাবদ্ধ থাকে না। নিয়োগকর্তার সামনে নিজেকে দক্ষভাবে তুলে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Government-job-preparation-and-necessary-tips-236x168.png
    May 15, 2021
    সরকারি চাকরির প্রস্তুতি এবং…

    সরকারি চাকরি তো নয় যেন সোনার হরিণ, যার জন্য প্রতি বছর উচ্চাকাঙ্খী হয়ে স্নাতক পাস করা লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রস্তুতি গ্রহণ করে। সত্যি বলতে বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থী সরকারি চাকরি করতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Formation-of-other-careers-in-the-Readymade-Garments-sector-236x168.png
    May 10, 2021
    Readymade Garments সেক্টরে অন্যান্য…

    অন্যান্য RMG সেক্টর বলতে যে শুধুমাত্র উল্লেখিত ক্ষেত্রেই ক্যারিয়ার গড়া যাবে এমনটি নয়। এটি একটি বিশাল ক্ষেত্র এবং সে অনুসারে এক্ষেত্রে কাজ করার বিশাল পরিসরে সুযোগ রয়েছে। Production Officer, Fire..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-a-Commercial-Manager-236x168.png
    May 10, 2021
    Commercial Manager হিসেবে ক্যারিয়ার…

    Commercial: বাংলাদেশের গার্মেন্টস শিল্প হলো একটি রপ্তানিমুখী শিল্প। একজন Commercial Manager তৈরি পোষাক রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। যেমন-শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা সম্পাদন, নথিকরণ, LC ও বিভিন্ন ব্যাংকের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Purchase-Procurement-Manager-236x168.png
    May 10, 2021
    Purchase and Procurement Manager…

    Purchase and Procurement: একজন Purchase & Procurement Manager অন্যান্য ইন্ডাস্ট্রিতে যেসকল কাজগুলো করে থাকে সাধারণত গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে প্রায় একই কাজ করে থাকে। পোষাক তৈরি করার জন্য অনেক ধরণের উপকরণ দরকার..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Compliance-Manager-236x168.png
    May 10, 2021
    কমপ্লায়েন্স ম্যানেজার (Compliance Manager)…

    কমপ্লায়েন্স (Compliance): গার্মেন্টস ফ্যাক্টরির কর্মপরিবেশ, শ্রমিক নিরাপত্তা ও অনুকূল পারিপার্শ্বিক অবস্থা দেখার পরই বিদেশী ক্রেতারা ফ্যাক্টরির সাথে লেনদেনে সম্মত হয়। এক্ষেত্রে ফ্যাক্টরিগুলোকে সরকার কর্তৃক আরোপিত এবং ক্রেতাদের নির্দেশিত কিছু সুনির্দিষ্ট..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-Fashion-Design-236x168.png
    May 10, 2021
    ফ্যাশন ডিজাইন (Fashion Design)…

    ফ্যাশন ডিজাইনার (Fashion Designer): সাধারণত আমাদের দেশের ফ্যাশন ডিজাইনাররা প্রত্যক্ষভাবে পোষাক ডিজাইনের সাথে জড়িত নয়। সেক্ষেত্রে তারা ইতালী, স্পেন ও আমেরিকার-র ডিজাইনারদের সাথে কাজ করে থাকে। তবে তারা অনেক সময়..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Industrial-Engineer-236x168.png
    May 10, 2021
    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার (Industrial Engineer)…

    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার(Industrial Engineer): পোষাক উৎপাদনের জন্য গার্মেন্টস ফ্যাক্টরিতে অত্যাধুনিক মেশিন ব্যবহৃত হয়। এসব মেশিনের নিয়ন্ত্রণ, কার্যকারিতা রক্ষা ও পর্যবেক্ষণের কাজগুলো দক্ষ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার দ্বারা সম্পাদিত হয়ে থাকে। সাধারণত গার্মেন্টস ফ্যাক্টরির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-as-Quality-Controller-in-RMG-sector-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টরে কোয়ালিটি কন্ট্রোলার…

    কোয়ালিটি কন্ট্রোলার(Quality Controller) : গার্মেন্টস শিল্পে Quality controller কে সংক্ষেপে QC বলা হয়ে থাকে। বাংলাদেশের ফ্যাক্টরিগুলো সাধারণত বায়িং হাউস এবং liaison office গুলো থেকে অর্ডার পেয়ে থাকে (কিছু ফ্যাক্টরি অবশ্য..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Career-in-Sector-Merchandising-236x168.png
    May 10, 2021
    (RMG) সেক্টর মার্চেন্ডাইজিং এ…

    ক্যারিয়ার হিসাবে মার্চেন্ডাইজিং : RMG সেক্টরে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় ক্ষেত্রটির নাম হলো মার্চেন্ডাইজিং। মান-মর্যাদা, দায়িত্বশীলতা ও ভাল ক্যারিয়ার growth-এর জন্য এই পেশাকে RMG সেক্টরের প্রাণ হিসেবে বিবেচনা করা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Ready-Made-Garments-RMG-Sector-Career-in-Human-Resources-236x168.png
    May 10, 2021
    Ready Made Garments (RMG)…

    মানব সম্পদ বিভাগে ক্যারিয়ার : সাধারনত গার্মেন্টস সেক্টরের মানব সম্পদ বিভাগের সাথে অন্যান্য সেক্টরের মানব সম্পদ বিভাগের কার্যাবলীর খুব একটা পার্থক্য নেই। আমাদের গার্মেন্টস শিল্প বিশাল জনশক্তি নিয়ে কাজ করে।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Sector-The-largest-private-sector-employment-sector-in-the-country-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টর: বেসরকারী খাতে…

    বিশ্বায়নের এই যুগে বাংলাদেশের পোষাক শিল্প একটি ব্র্যান্ড হিসেবে উন্নত দেশগুলোতে পরিচিতি লাভ করেছে। পর্যাপ্ত জনশক্তি, আকর্ষণীয় শ্রমবাজার ও ভৌগোলিক অবস্থানের জন্য উন্নত বিশ্বের বড় বড় বিনিয়োগকারী বাংলাদেশে পোষাক খাতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-in-NGO-236x168.png
    May 10, 2021
    এনজিও তে ক্যারিয়ার

    ভূমিকা NGO (Non-Government Organization) হল বেসরকারি অলাভজনক সংগঠন যারা দেশ, সমাজ ও মানুষের উন্নয়নের জন্য নানামুখী কাজ করে থাকে। এদের উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন বিদেশি দাতাদের অর্থায়নের ভিত্তিতে সরকারকে উন্নয়নে সহযোগীতা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-human-resource-management-236x168.png
    May 10, 2021
    মানব সম্পদ ব্যবস্থাপনায় ক্যারিয়ার…

    Human Resource Management (HRM) বা মানব সম্পদ ব্যবস্থাপনা আধুনিক বিশ্বের একটি চৌকস চাকুরী ক্ষেত্র হিসেবে বিবেচিত হচ্ছে। তবে বাংলাদেশে এর জনপ্রিয়তা এবং ক্ষেত্র একেবারেই নতুন বলা চলে। আধুনিক বিশ্বের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Job-in-the-bank-examination-method-type-of-question-and-preparation-236x168.png
    May 10, 2021
    ব্যাংকে চাকরি, ব্যাংকের কাজ…

    একটি দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে ব্যাংকের অবদান অপরিসীম। ইংরেজীতে একটা কথা আছে, 'The economic structure of a country depends on the banking system of the country'- অর্থাৎ ব্যাংক-ব্যবস্থার ওপর একটি দেশের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Freelancing-in-Bangladesh-236x168.png
    May 10, 2021
    আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং –…

    বাংলাদেশের জনসংখ্যার বড় অংশই এখন তরুণ। আর তরুণরাই পারে একটি দেশের অর্থনীতির গতি পরিবর্তন করতে। মোট জনসংখ্যার ১৮ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা এখন বেশি, যা জনসংখ্যার প্রায় ৩২..

    0 Read More
You cannot copy content of this page