আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং – Freelancing in Bangladesh

Freelancing-in-Bangladesh
0

বাংলাদেশের জনসংখ্যার বড় অংশই এখন তরুণ। আর তরুণরাই পারে একটি দেশের অর্থনীতির গতি পরিবর্তন করতে। মোট জনসংখ্যার ১৮ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা এখন বেশি, যা জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ (উৎসঃ CIA – The World Factbook)। ২০১৫ – ২০১৬ সালের মধ্যে এটা ৪০ শতাংশে উন্নীত হবে। কোনো দেশের তরুণ জনগোষ্ঠীর সংখ্যা যখন আনুপাতিক হারে সবচেয়ে বেশি থাকে তখন তাকে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড (Demographic Dividend) বা ডেমোগ্রাফিক বোনাস (Demographic Bonus) বলে। এ অবস্থাকে আবার উইন্ডোজ অব অপরচুনিটিও (Windows of Opportunity) বলা হয়ে থাকে। এর মাধ্যমে কোনো দেশের উন্নয়নের সম্ভাবনাময় দুয়ার খুলে যেতে পারে। আর যদি সঠিক সময়ে তাদের সঠিকভাবে কাজে লাগানো না যায় তাহলে তা যেকোনো দেশের জন্য বোঝা ও মারাত্মক বিপদের কারণ হবে। বাংলাদেশের এই শিক্ষিত বিপুল কর্মক্ষম জনগণকে অনলাইনে আউটসোর্সিং কাজের যোগ্য হিসেবে অথবা ফ্রিল্যান্সার হিসাবে গড়ে তোলা অন্যতম ফলপ্রসু সমাধান হতে পারে।
আউটসোর্সিং (Outsourcing) হচ্ছে একটি প্রতিষ্ঠানের কাজ নিজেরা না করে বাইরের কোন প্রতিষ্ঠানের বা ব্যক্তির সাহায্যে করিয়ে নেয়া। এই কাজ হতে পারে কোনো প্রকল্পের অংশ বিশেষ অথবা সমগ্র প্রকল্প। ফ্রিল্যান্সিং (Freelancing) হচ্ছে যখন কোন ব্যক্তি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ করে থাকেন। একজন ফ্রিল্যান্সারের যেরকম রয়েছে কাজের ধরণ নির্ধারণের স্বাধীনতা, তেমনি রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা। গতানুগতিক অফিস সময়ের মধ্যে ফ্রিল্যান্সার স্বীমাবদ্ধ নয়। কোম্পানিগুলো সাধারণত আউটসোর্সিং করে উৎপাদন খরচ কমানোর জন্য। অনেক সময় পর্যাপ্ত সময়, শ্রম অথবা প্রযুক্তির অভাবেও আউটসোর্সিং করা হয়। মূলত তথ্যপ্রযুক্তি নির্ভর কাজগুলো (যেমন – Web Development, Software Development, Writing & Content, Design, Multimedia & Architecture, SEO/SEM/SMM, Data Entry ইত্যাদি) আউটসোর্সিং করা হয়। যেসকল দেশ এই ধরনের সার্ভিস প্রদান করে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারত, ইউক্রেন, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, চীন, ফিলিপিন, রাশিয়া, পাকিস্তান, পানামা, নেপাল, বাংলাদেশ, রোমানিয়া, মালয়েশিয়া, মিশর এবং আরো অনেক দেশ।
ফ্রিল্যান্সিং-এর ইতিহাস
বাংলাদেশে ফ্রিল্যান্সিং-এর ইতিহাস খুব বেশি পুরানো নয়। গত তিন-চার বছরে এই পেশা বেশ জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ফ্রিল্যান্সিং-এর ধারণাটি আগে থেকেই ছিল। এর সুচনা হয়েছিল ১৯৯৮ সালে। “GURU” –সর্বপ্রথম ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যা ১৯৯৮ সালে SOFTmoonlighter.com হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। জনপ্রিয়তার ধারাবাহিকতায় পরে Elance.com, RentAcoder.com, Odesk.com, GetAFreelancer.com, Freelancer.com, Limeexchange.com সহ আরো অনেক মার্কেটপ্লেস প্রতিষ্ঠিত হয়। ইন্টারনেটের বিস্তৃতির কারনে বাংলাদেশেও ফ্রিল্যান্সিং দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে।
ফ্রিল্যান্সিং কাজ যেভাবে হয়
যদি কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি (Employer) তার কোনো কাজ আউটসোর্সিং করাতে চান, তাহলে তিনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এসে সেই কাজটির জন্য ফ্রিল্যান্সারদের কাছ থেকে বিড (Bid) আমন্ত্রন করেন। একটি বিডের মধ্যে একজন ফ্রিল্যান্সার উল্লেখ করেন যে তিনি কত দিনের মধ্যে কাজটি শেষ করতে পারবেন, এজন্য তার পারিশ্রমিক কত হবে। এভাবে একটি কাজের যে কয়টি বিড হয় সেগুলোর মধ্য থেকে সবচেয়ে যোগ্য এবং সুবিধাজনক বিডটিকে Employer নির্বাচন করেন। এরপর সেই ফ্রিল্যান্সারের সাথে তিনি যোগাযোগ করেন এবং কাজের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। কাজ শেষে বিভিন্ন পদ্ধতিতে পে-মেন্ট করা হয় যা “টাকা তুলবেন কিভাবে” অংশে বিস্তারিত ভাবে বর্ণনা করা হয়েছে।
ফ্রিল্যান্সিং করার পূর্বশর্ত
ফ্রিল্যান্সিং শুরু করার জন্য কোনো একটি বিষয়ে দক্ষতা থাকা জরুরী। তার সাথে আপনার ইন্টারনেট ব্যবহারের উপরেও ভালো জ্ঞান থাকতে হবে। তবে আপনার যদি কম্পিউটারের একাধিক বিষয়ে দক্ষতা থাকে, তাহলে স্বভাবতই আপনি বড় পরিধিতে কাজ করতে পারবেন। আপনার ক্লায়েন্টদের বেশিরভাগই হবেন অবাঙ্গালী, সুতরাং তাদের সাথে আপনার ইংরেজিতে যোগাযোগ করতে হবে। তারা Skype বা অন্য মেসেঞ্জার সার্ভিসের মাধ্যমে আপনার ইন্টারভিউ নিতে পারেন। তাই ইংরেজির ওপর ভালো দখল থাকা খুবই গুরূত্বপূর্ণ।

কিভাবে শুরু করবেন
একজন ক্লায়েন্ট আপনাকে তখনই কাজ দেবেন, যখন তিনি আপনার প্রোফাইল দেখে সন্তুষ্ট হবেন, এবং আপনি যেই অ্যামাউন্ট বিড করবেন তা তার মনঃপুত হবে। সুতরাং সবার প্রথমেই আপনাকে এমন একটি সুন্দর ও গোছানো প্রোফাইল বানাতে হবে যা দেখে যেকোন ব্যক্তি আপনার সাথে কাজ করতে আগ্রহী হবেন। একই সাথে আপনি বিভিন্ন মার্কেটপ্লেস ঘুরে দেখুন, সেগুলোর চাহিদা সম্পর্কে জানুন এবং আপনার প্রোফাইল সেই অনুযায়ী গড়ে তুলুন।
একটি ভালো প্রোফাইল বানাতে হলে আপনাকে যা করতে হবে:
নিজেকে কোনো একটি নির্দিষ্ট কাজে দক্ষ করে তুলুন। এক্ষেত্রে সবচেয়ে বেশি সাহায্য পাবেন সার্চ ইঞ্জিন (যেমন Google, Bing, Yahoo ইত্যাদি) এবং বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল থেকে। এছাড়া দেশে প্রচুর ট্রেনিং সেন্টার আছে, সেগুলো থেকে কিছু বেসিক ট্রেনিং নিতে পারেন। তবে শুধু ট্রেনিং সেন্টারগুলোর উপর নির্ভর করলেই হবে না, এগিয়ে যেতে গেলে আপনাকে নিজে থেকেই কাজ সম্পর্কিত অনেক কিছু শিখতে হবে।
আপনার দক্ষতা অনুযায়ী কিছু কাজ তৈরী করুন। যেমন, আপনি যদি ওয়েব ডিজাইনিং এ দক্ষ হয়ে থাকেন, তাহলে কিছু ওয়েব পেইজ বানান, সেগুলো আপনার মার্কেটপ্লেসের প্রোফাইলে দেখান। আবার আপনি যদি লেখালেখি বা ফটোগ্রাফীর কাজে পারদর্শী হন তাহলে সেগুলোর কিছু নমুনা আপনার প্রোফাইলে রাখুন।
ODesk.com, Freelancer.com, elance.com ইত্যাদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে দক্ষতা পরিমাপের পরীক্ষা দেওয়া যায়। এগুলো দেওয়া জরুরী। যার যত বেশি পরীক্ষা দেওয়া থাকে তার কাজ পাওয়ার সম্ভাবনা তত বেড়ে যায়।
আপনার প্রোফাইল এবং দক্ষতাগুলো শুধুমাত্র ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ছাড়াও অন্যান্য জায়গা – যেমন বন্ধুমহল, সামাজিক যোগাযোগের সাইট, ব্লগিং সাইট অথবা ফোরামগুলোতে শেয়ার করুন।
ফ্রিল্যান্সিং কাজ যেভাবে হয়
যদি কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি (Employer) তার কোনো কাজ আউটসোর্সিং করাতে চান, তাহলে তিনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এসে সেই কাজটির জন্য ফ্রিল্যান্সারদের কাছ থেকে বিড (Bid) আমন্ত্রন করেন। একটি বিডের মধ্যে একজন ফ্রিল্যান্সার উল্লেখ করেন যে তিনি কত দিনের মধ্যে কাজটি শেষ করতে পারবেন, এজন্য তার পারিশ্রমিক কত হবে। এভাবে একটি কাজের যে কয়টি বিড হয় সেগুলোর মধ্য থেকে সবচেয়ে যোগ্য এবং সুবিধাজনক বিডটিকে Employer নির্বাচন করেন। এরপর সেই ফ্রিল্যান্সারের সাথে তিনি যোগাযোগ করেন এবং কাজের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। কাজ শেষে বিভিন্ন পদ্ধতিতে পে-মেন্ট করা হয় যা “টাকা তুলবেন কিভাবে” অংশে বিস্তারিত ভাবে বর্ণনা করা হয়েছে।
ক্লায়েন্ট পাবেন কিভাবে
একটি সমীক্ষায় দেখা গেছে, ফ্রিল্যান্সারগণ সবচেয়ে বেশি কাজ পান অন্য কারো রেফারেন্সের মাধ্যমে। আপনার যদি পরিচিত এমন কেউ না থাকেন যিনি আপনাকে রেফার করতে পারেন, তাহলে সুন্দর প্রোফাইল বানিয়ে, সঠিক টাকা বিড/ আওয়ারলী রেট নির্ধারণ করে ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। প্রথম কাজ পাওয়াটা অনেক ক্ষেত্রেই ভাগ্যের উপর নির্ভরশীল। আপনি ৩ দিনেও কাজ পেতে পারেন, আবার ৩ মাস-ও লেগে যাতে পারে। এটি আপনার ধৈর্যের একটি বড় পরীক্ষা।
একবার কাজ পেয়ে গেলে, সেই কাজটি মন দিয়ে নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণভাবে শেষ করুন। এতে ক্লায়েন্ট খুশি হয়ে আপনাকে ভালো ফিডব্যাক দেবেন। পরবর্তীতে আপনি এই ক্লায়েন্টের কাছ থেকেই নতুন কাজ পেতে পারেন।
কি কাজ করবেন
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনার দক্ষতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে বিভিন্ন কাজ পেতে পারেন। সহজ কাজগুলোর মধ্যে আছে Search Engine Optimization, Article writing, Data Entry ইত্যাদি। স্বভাবতই কাজগুলো যেহেতু সহজ, সেহেতু এগুলোতে বিডিং হয় সবচেয়ে বেশি এবং এগুলো সহসা পাওয়াও দুষ্কর। এগুলোর চাইতে একটু কঠিন কাজ হল Web Development, Product Development, Software Development, Graphics Designing ইত্যাদি। কঠিন কাজগুলোতে সহজ কাজের চাইতে পে-মেন্ট বেশি থাকে।
আপনি কোন্ কাজটি করবেন সেটি নির্ভর করে আপনি কোন্ কাজে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং মার্কেটপ্লেসে তার চাহিদা কেমন। সবসময় এই দুটো বিষয়ের ওপর ভারসাম্য রাখার চেষ্টা করুন।
আপনার কাজটি কতটা জটিল, এটি সম্পন্ন করতে কত সময় লাগবে এবং অভিজ্ঞতার উপর নির্ভর করে রেট নির্ধারিত হয়। ফিক্সড পেমেন্টের কাজগুলো ৩০ ডলার থেকে শুরু করে ১০০০ বা তারও বেশি ডলারের হয়।
কিভাবে বিড করবেন
প্রধানত দুই প্রকারে বিডিং করা হয়ঃ
Project Fee: কোনো একটি প্রজেক্ট যখন মার্কেটপ্লেসে দেওয়া হয়, তখন আপনি পুরো প্রজেক্টটি সম্পন্ন করতে কত পারিশ্রমিক নিবেন তা নিয়ে বিডিং করতে পারেন।
Hourly Rate: এই পদ্ধতিতে আপনি কোনো একটি প্রজেক্টের জন্য কাজ করতে প্রতি ঘন্টায় কত পারিশ্রমিক নেবেন, তা নিয়ে বিড করতে পারেন।

টাকা তুলবেন কিভাবে
Bank-to-Bank Wire Transfer: কিছু কিছু মার্কেটপ্লেস থেকে সরাসরি টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে আসতে পারবেন। তবে সব মার্কেটপ্লেস থেকে এটি করা যায় না, সেক্ষেত্রে অনলাইনে টাকা লেনদেনের বিভিন্ন সার্ভিস ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে প্রথমে আপনার অর্থটি ডলার হিসেবে মার্কেটপ্লেসে আপনার অ্যাকাউন্টে জমা হবে। টাকা পাবার পর সেটি আপনি Skrill (প্রাক্তন Moneybookers) বা এ ধরনের কোনো মানি সার্ভিসের অ্যাকাউন্টে ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে মার্কেটপ্লেস ভেদে ট্রান্সফার ফি দিতে হতে পারে। এরপর Skrill থেকে সেই টাকাটি আপনি আপনার দেশের কোনো ব্যাংকের অ্যাকাউন্টে নিয়ে আসতে পারবেন। এই ধাপে ব্যাংক আপনার কাছ থেকে আরেকটি ট্রান্সফার ফি কেটে নিতে পারে। এক্ষেত্রে আপনার খেয়াল রাখতে হবে যে ব্যাংকটির যেনো অবশ্যই একটি SWIFT Code থাকে। নতুবা আপনার টাকা Skrill থেকে ট্রান্সফার হবে না। পুরো প্রক্রিয়াটি প্রথম ট্রান্স্যাকশনের ক্ষেত্রে প্রায় এক মাস লাগে। পরবর্তী Transaction গুলো সাত দিনের মধ্যেই হয়ে যায়। বাংলাদেশের ব্যাংকগুলোর SWIFT Code পেতে নিচের লিংকটি দেখতে পারেনঃ http://www.theswiftcodes.com/bangladesh/
পেওনিয়ার কার্ড (Payoneer Card): নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে আপনি আপনার মার্কেটপ্লেস থেকে যেকোনো সময়ে অর্থ উত্তোলন করার জন্য একটি কার্ড পেতে পারেন। এটি এক রকম ডেবিট কার্ডের মত। এই কার্ড দিয়ে আপনি পৃথিবীর যেকোন স্থান থেকে ATM এর মাধ্যমে যেকোন সময়ে আপনার মার্কেটপ্লেসে জমানো টাকা তুলতে পারবেন। এই কার্ড দিয়ে টাকা উত্তোলনের পাশাপাশি অনলাইনে কেনাকাটাও করতে পারবেন। এমনকি এর মাধ্যমে বিদেশে অবস্থিত আপনার কোন আত্মীয় বা বন্ধুবান্ধব তাদের মাস্টারকার্ড বা ভিসা কার্ড থেকে আপনাকে টাকা পাঠাতে পারবেন।
ক্লায়েন্ট এর নিকট থেকে সরাসরি ট্রান্সফারঃ যখন কেউ একজন আপনার রেগুলার ক্লায়েন্ট হয়ে যাবেন, তখন তার কাছ থেকে প্রজেক্ট পেতে আপনার আর মার্কেটপ্লেসে যেতে হবে না। তিনি সরাসরি আপনার সাথে ই-মেইল বা অন্য কোনো উপায়ে যোগাযোগ করে প্রজেক্ট দিবেন এবং প্রজেক্টের পে-মেন্ট আপনার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ট্রান্সফার করবেন।
ফ্রিল্যান্সারদের চ্যালেঞ্জসমূহ
ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করতে গেলে অপার সম্ভাবনার পাশাপাশি কিছু কিছু চ্যালেঞ্জের মুখোমুখি-ও হতে হয়। যেমনঃ-
কাজ করার সুনির্দিষ্ট কোনো সময় নেই, ক্লায়েন্ট যখন চাইবেন তখনই তাকে কাজের অগ্রগতি দেখাতে হবে। এটি আপনার প্রাত্যহিক ব্যক্তিগত জীবনে প্রভাব ফেলতে পারে।
যারা নতুন ফ্রিল্যান্সিং করছেন তাদের মাসিক আয় যথেষ্ট পরিমাণে ওঠানামা করতে পারে।
সব ক্লায়েন্টের প্রতিশ্রুতি এক রকম থাকে না, কাজ শেষ হয়ে গেলেও কেউ কেউ সম্পূর্ণ পে-মেন্ট প্রতিশ্রুত সময়ের চেয়ে দেরিতে দেন।
বাংলাদেশে এই পেশাটি এখনও সামাজিকভাবে তেমন একটা স্বীকৃতি পায় নি। তবে দ্রুতই মানুষের দৃষ্টিভঙ্গী বদলে যাচ্ছে।
কিছু ব্যতিক্রমী মার্কেটপ্লেস
99designs.com : গ্রাফিক ডিজাইন নির্ভর এই সাইটটিতে প্রতিযোগিতার মাধ্যমে কাজের পুরস্কার প্রদান করা হয়। আর এ সাইটের পুরস্কারের টাকার পরিমাণ অন্য যেকোনো সাইটের তুলনায় বেশ ভাল। এখানে ক্লায়েন্ট তার চাহিদা অনুযায়ী কাজের বিবরণ দিবেন, কাজটি পাওয়ার জন্য আপনাকে কোন দরখাস্ত করতে হবে না। তার বর্ননা করা চাহিদা অনুযায়ী আপনি ডিজাইন করবেন এবং তা প্রতিযোগিতার পেইজে আপলোড করবেন। আপনার ডিজাইনটি সংশ্লিষ্ট ক্লায়েন্ট দেখবেন। আপনার মত আরও অনেক ডিজাইনার তাঁর নিজের ডিজাইন আপলোড করবেন ক্লায়েন্টের কাছে। ক্লায়েন্ট এর যে ডিজাইন পছন্দ হবে তিনি সেটিই বেছে নেবেন এবং সবশেষে পারফেক্ট ডিজাইনারকে পুরস্কার বা প্রজেক্টের টাকা প্রদান করবেন।
themeforest.net: থিমফরেস্ট গ্রাফিক্স ডিজাইনিং কাজের একটি জনপ্রিয় সাইট । গ্রাফিক্স ডিজাইনাররা এখানে তাঁদের ডিজাইন টেমপ্লেট বিক্রি করতে পারেন এবং ডেভেলপার হলে ডিজাইনের পাশাপাশি এইচটিএমএল এবং সিএসএস কোডিংও বিক্রি করা যায়। থিমফরেস্টে থিম বিক্রি হয়, আর গ্রাফিক্স বিক্রি করার জন্য গ্রাফিকরিভার, কোড বিক্রি করার জন্য কোডক্যানিয়ন, স্টক ফটোগ্রাফি বিক্রি করার জন্য ফটোডিউন এবং থ্রিডি অ্যানিমেশন বিক্রির জন্য থ্রিডিওশান বেশ জনপ্রিয় মার্কেটপেস।
এরকম ব্যতিক্রমী কিন্তু জনপ্রিয় আরও দুটি মার্কেটপ্লেস হল designcrowd.com এবং fiverr.com
বিবেচ্য বিষয়
ফ্রিল্যান্সিং প্রজেক্টগুলোর একটি বড় অংশ আসে পশ্চিমা দেশগুলো থেকে, তাদের সাথে আমাদের সময়ের পার্থক্য ৫ থেকে ১২ ঘন্টা। সহজ প্রজেক্টগুলো পোস্ট হবার প্রায় সাথে সাথেই বিডিং শুরু হয়ে যায়। তাই আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের শুরুতে রাতের বেলা বিড করতে হবে।
কাজটি জেনুইন কিনা বুঝতে সবার আগে যিনি প্রজেক্টটি পোস্ট করেছেন তার অ্যাকাউন্টটি ভালো করে পর্যবেক্ষণ করুন। তার সম্পর্কে অন্যদের ফিডব্যাকগুলো দেখে নিন। তিনি পেমেন্ট ভেরিফাইড কিনা সেটা দেখুন। বিড করার পর প্রজেক্ট পেয়ে গেলে তাকে প্রশ্ন করুন যে তিনি কিভাবে পে-মেন্ট দিতে চান, কবে দিতে পারবেন।
ভালো ক্লায়েন্ট ধরে রাখার চেষ্টা করুন। সব ক্লায়েন্টের কাছ থেকে আপনি একই ব্যবহার পাবেন না, যার ব্যবহার ভালো তাকে ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা করুন। ভবিষ্যতে তার হাত ধরেই আপনি ভালো প্রজেক্ট পেতে পারেন।
আপনি যেই মার্কেটপ্লেসে কাজ করছেন সেখানে Escrow সার্ভিস থাকলে সেটির সর্বোচ্চ ব্যবহার করুন। Escrow হল মার্কেটপ্লেসে টাকা জমা রাখার একটি সার্ভিস যা কাজের শেষে আপনার পারিশ্রমিক পাওয়া নিশ্চিত করে। কোনো একটি প্রজেক্টের বিষয়ে কথা বলার সময় আপনি ক্লায়েন্টকে অনুরোধ করতে পারেন পারিশ্রমিকের পুরো টাকাটি Escrow তে জমা রাখতে। Escrow তে একবার টাকা রাখার পর তা ক্লায়েন্ট ফিরিয়ে নিতে পারবেন না। প্রজেক্টের কাজ শেষ হয়ে গেলে তিনি Escrow থেকে আপনার অ্যাকাউন্টে টাকা Discharge করে দিবেন। যদি আপনার ক্লায়েন্ট টাকা না দেন, তাহলে এই Escrow সার্ভিসের মাধ্যমে আপনার পাওনা টাকা যথাযথ কর্তৃপক্ষের নিকট দাবী করতে পারবেন।
কোনো কোনো প্রজেক্টের জন্য Employer ইন্টারভিউ এর ব্যবস্থা রাখেন। যেসব প্রজেক্টের জন্য ইন্টারভিউ শুরু হয়ে গেছে সেগুলোতে বিড না করাই ভালো, কারণ ইন্টারভিউ যেহেতু শুরু হয়ে গেছে, সুতরাং সেগুলো থেকে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক কম থাকে।
কাজের চাপ সামাল দিতে শিখুন। ফ্রিল্যান্সিং পেশায় সব সময় কাজের চাপ সমান থাকে না। যখন চাপ অনেক বেশি থাকে তখন নিজেকে নিয়ন্ত্রন করাটা একটি বড় চ্যালেঞ্জ। এর জন্য পূর্বপ্রস্তুতি হিসেবে একটি ভালো খাদ্যাভ্যাস গড়ে তুলুন। সময়ানুবর্তীতা বজায় রাখুন।
আধুনিক প্রযুক্তিগত উন্নতির দিকে চোখ রাখুন। সব সময় আপনার কাজের মান উন্নয়ন করতে চেষ্টা করুন। এটি আপনার ভাল প্রোফাইল ধরে রাখতে সহায়তা করবে।
সহসাই কোনো প্রজেক্টের প্রস্তাব গ্রহণ না করে একটু ভেবে দেখুন কাজটি আপনি ১০০ ভাগ সম্পূর্ণ করতে পারবেন কিনা।
কোনো কোনো মার্কেটপ্লেসে বিডিং করার সময় একটি Cover letter দিতে হয়। এক্ষেত্রে Cover letter টি প্রাসঙ্গিক, হতে হবে। সব কয়টি Cover letter এ একই ধরনের Template ব্যবহার করবেন না। চেষ্টা করুন আপনার সব কয়টি Cover letter নিজে থেকে বানাতে, এতে আপনার সৃজনশীলতা প্রকাশ পাবে।
আপনার কাজের জায়গাটি সর্বদা পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। কাজের মাঝে বিশ্রাম নিতে ভুলবেন না। আপনার প্রাত্যহিক কাজগুলো মনে রাখতে একটি ছোটো নোটবুক সাথে রাখতে পারেন।
ক্লায়েন্টের সাথে যেকোন ধরনের যোগাযোগ অথবা অডিও/ভিডিও ইন্টারভিউ এর সময় পেশাদারী পোশাক এবং ব্যবহার বজায় রাখুন।
আপনার কাজ ক্লায়েন্টের পছন্দ হয়েছে কি-না তা জিজ্ঞেস করতে ভুলবেন না। ক্লায়েন্টের feedback থেকে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

আউটসোর্সিংয়ে বাংলাদেশ
বাংলাদেশি ফ্রিল্যান্সারদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তিনটি মার্কেটপ্লেস হলো Odesk.com, Freelancer.com, Elance.com। এই তিনটি সাইটেই খুব ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ।
আউটসোর্সিংয়ের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ওডেস্ক। ফ্রিল্যান্সিং-এর সবচেয়ে বড় এই মার্কেটপ্লেসে বাংলাদেশের অবস্থান এখন ৩য়। বর্তমানে ৭০০০ সক্রিয় বাংলাদেশি ফ্রিল্যান্সার রয়েছে ওডেস্কে এবং বাংলাদেশিদের অংশগ্রহণ দিন দিন বেড়েই চলেছে। এই কারণে ওডেস্কের উদ্যোগে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে ‘কনট্রাক্টরস অ্যাপ্রিপ্রিয়েশন ডে (২০১২) এবং ওডেস্কের পক্ষ থেকে কয়েক দফা বাংলাদেশে সফরে এসেছেন ওডেস্কের শীর্ষস্থানীয় সব কর্মকর্তা। ২০০৯ সালে ওডেস্কের মোট কাজের ২ শতাংশ করতেন বাংলাদেশি ফ্রিল্যান্সাররা। ২০১২ সাল নাগাদ যা গিয়ে দাঁড়ায় ১২ শতাংশে। ২০১২ সালের প্রান্তিকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ওডেস্কে ৭ লাখ ২০ হাজার ঘন্টা কাজ করেছেন।
ফ্রিল্যান্সার ডটকমে ২৫ হাজারের বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছে বলে জানা গেছে। দ্বিতীয় জনপ্রিয় সাইট ফ্রিল্যান্সার ডটকমেও বাংলাদেশিদের অবস্থান সন্তোষজনক। এ সাইটটিতে বাংলাদেশিরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজই বেশি করে থাকেন। সর্বশেষ স্ত্রিপ্টল্যান্সডটকম সাইটটি ফ্রিল্যান্সার কর্তৃক কিনে নেয়ায় বাংলাদেশি অনেক প্রোগ্রামার এখন ফ্রিল্যান্সার ডটকমে কাজ শুরু করেছেন।
অপর জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সেও প্রথম সারিতে রয়েছে বাংলাদেশ। সম্প্রতি এক প্রতিবেদনে ইল্যান্স কর্তৃপক্ষ কন্ট্রাক্টর বাই জিওগ্রাফি ক্যাটাগরিতে শীর্ষ ২৫টি দেশের নাম প্রকাশ করেছে। এই তালিকায় রয়েছে বাংলাদেশের নাম। শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। প্রকাশিত তথ্যমতে, সাইটটিতে বর্তমানে বাংলাদেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার ৩৯ হাজার ১৯৫ (৬ এপ্রিল ২০১৩ সাল পর্যন্ত)। এখানে বাংলাদেশিদের প্রতি ঘন্টায় গড় কাজের মূল্য ৯ ডলার। এখন পর্যন্ত বাংলাদেশি ফ্রিল্যান্সাররা এই সাইট থেকে ৪৯ লাখ ইউএস ডলার আয় করেছে।
বাংলাদেশিরা মূলত Data Entry এবং SEO/SEM/SMM-এর কাজ বেশি হয়। এছাড়া Web Development, Software Development, Writing & Content, Design, এবং Multimedia & Architecture সহ অন্যান্য কাজের পরিমাণ কম না। ওয়েব ডেবেলপমেন্ট বা সফটওয়্যার ডেভেলপমেন্ট সংক্রান্ত প্রকল্পে ব্যয় বেশি। এধরণের কাজগুলোতে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের আরও বেশি সম্পৃক্ত হতে হবে। দেখা যায় বাংলাদেশি একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার যেখানে প্রতি ঘন্টার জন্য ৩ থেকে ৫ ডলার মূল্যে কাজ করেন সেখানে যুক্তরাষ্ট্রের একজন ওয়েব ডেভেলপার প্রতি ঘন্টার জন্য ৩০ থেকে ১০০ ডলার পর্যন্ত চার্জ করে থাকেন। কেবল তাঁর দক্ষতার কারণেই এত বিপুল পরিমাণ অর্থ তিনি চার্জ করতে পারছেন। এক্ষেত্রে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের আরো দক্ষতা অর্জন করা দরকার।
বাংলাদেশের অর্থনীতিতে ফিল্যান্সিং এর অবদান
আমদানী নির্ভর আমাদের এ দেশে যত বৈদেশিক মুদ্রা রিজার্ভের প্রয়োজন হয় তার একটি বড় অংশ আসে প্রবাসী বাংলাদেশীদের কাছ থেকে। ২০১২ সালে বিদেশে অবস্থানরত বাংলাদেশের শ্রমিকেরা প্রায় ১৪ বিলিয়ন ডলার পাঠিয়েছেন (তথ্যসুত্রঃ ওর্য়াল্ড ব্যংক)। প্রতিবছর ১০ শতাংশ হারে প্রবৃদ্ধি হবে এটা ধরে নিলে ২০১৫ সাল নাগাদ সেটা হবে প্রায় ১৯ বিলিয়ন ইউএস ডলারের কাছাকাছি।
এবার আসা যাক আউটসোর্সিং শিল্পের দিকে। ২০১২ সালে ৩৬৫ কোটি টাকারও বেশি আয় করেছেন বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। ২০১৫ সালে সর্বমোট ৪৪৩ বিলিয়ন ডলার সমপরিমাণের কাজ আউটসোর্স হবে। আমরা যদি এর ১০% মার্কেট শেয়ার নিতে পারি তাহলে সেটা প্রায় ৪৫ বিলিয়ন ইউএস ডলার এবং ৫% মার্কেট শেয়ার নিলে সেটা হবে প্রায় ২৩ বিলিয়ন ইউএস ডলার, যা কিনা আমাদের বৈদেশিক মুদ্রা অর্জনের বর্তমানের সবচেয়ে বড় খাতকেও অতিক্রম করবে।
আমাদের দেশে প্রায় ৫০ শতাংশই মহিলা। আর এ মহিলাদের একটা বিশাল অংশ জাতীয় অর্থনীতিতে প্রভাব ফেলে- এমন কাজ খুব কমই করেন। কিন্তু তাদের একটা বড় অংশ চাইলে বাসায় বসে প্রতিদিন ৩-৪ ঘন্টা সময় দিলে প্রতি ঘন্টা ১ ডলার হিসাবে প্রতিদিন কমপক্ষে ৩-৪ ডলারও ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন। মোট কর্মক্ষম লোকের সংখ্যা যদি ৭ কোটি হয় তাহলে নারী আছে ৩.৫ কোটি। এর মধ্যে শিক্ষিত তরুণী এবং মহিলা যদি অর্ধ কোটিও হয় এবং তাঁদেরকে ফ্রিল্যান্সার হিসাবে গড়ে তোলা সম্ভব হয় তবে প্রতিদিন ১.৫ কোটি ডলার আয় আসবে এ ক্ষেত্র থেকে। বছরে এ আয়ের পরিমাণ দাড়াবে ৫০০ কোটি ডলারে।
কৃতজ্ঞতা
মোঃ শফিউল আলম, ট্রেইনার (ওয়েব ডেভেলপমেন্ট), বেসিস (Bangladesh Association of Software & Information Services)
মোঃ রাউফুজ্জামান অনিক, সি ই ও, ENCODELABS INC, BASIS Outsourcing Award 2012 বিজয়ী
ফেইসবুক ফ্যান পেইজের প্রশ্নকর্তাগণ
সূত্র
“CIA – The World Factbook.” Central Intelligence Agency. N.p., n.d. Web. 6 May 2013. .
Babauta, Leo. “46 Must-Read Productivity Tips for Freelancers.” FreelanceSwitch | Freelance Jobs, Freelance Forum & Directory. N.p., n.d. Web. 8 May 2013. .
Torbjornsen, Hilde. “25 Awesome Tips to Become a Successful Freelancer.” 1stWebDesigner: A place where you will become a better web designer. N.p., n.d. Web. 8 May 2013. .
Kabir, Al-amin. ফ্রিল্যান্স ক্যারিয়ার . Dhaka: DevsTeam Institute, 2012. Print.
Chowdhury , Zakaria. “ফ্রিল্যান্স আউটসোর্সিং -এর আদ্যোপান্ত | প্রিয় টেক .” প্রিয় টেক | বাংলায় প্রযুক্তি. N.p., n.d. Web. 6 May 2013.

Related Blogs

  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/09/40th-BCS-Model-Viva-236x168.png
    Sep 10, 2021
    ৪০তম বিসিএস মডেল ভাইভা

    ৪০তম বিসিএস মডেল ভাইভা প্রার্থী: আস্সালামু আলাইকুম। আসতে পারি, স্যার? চেয়ারম্যান: ওয়ালাইকুমুস সালাম। আসুন, বসুন। প্রার্থী: ধন্যবাদ স্যার। চেয়ারম্যান: Mr Shamsul Alam, please introduce yourself briefly. প্রার্থী: I am Shamsul..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/09/Sample-questions-and-suggestions-of-41st-written-test-236x168.png
    Sep 10, 2021
    ৪১ তম লিখিত পরীক্ষার…

    ৪১ তম লিখিত পরীক্ষার নমুনা প্রশ্ন ও সাজেশন্স ৩৫-৩৮তম ও ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসের আলোকে বাংলা পূর্ণমান: ২০০ বাংলা প্রথম পত্র মান: ১০০ সাধারণ এবং টেকনিক্যাল/ পেশাগত উভয় ক্যাডারের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Wrong-words-are-the-right-words-236x168.png
    Aug 8, 2021
    ভুল শব্দ সঠিক শব্দ,…

    ভুল শব্দ সঠিক শব্দ, শব্দ নিয়ে শব্দ হোক, ভুলেরা সব জব্দ হোক খুব সহজ বানান সহজেই ভুল করে ফেলি আমরা। ফলে শুধু চাকরির উত্তরপত্র থেকেই নয়, নম্বর কাটা যায় ব্যক্তিত্বের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/BCS-Mathematics-236x168.png
    Aug 8, 2021
    বিসিএস : গণিত

    বিসিএস : গণিত রিয়াদ খান মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।   মানসিক দক্ষতা স্থানাঙ্ক সম্পর্কে (Space Relation): সাধারণভাবে, উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম দিক নিম্নোক্তভাবে উপস্থাপন করা যায় - চিত্র হবে স্থানাঙ্ক সম্পর্কিত..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Recruitment-Tips-Recruitment-Tips-in-Public-and-Private-Banks-and-Insurance-Institutions-236x168.png
    Aug 8, 2021
    নিয়োগ টিপস সরকারি ও…

    নিয়োগ টিপস সরকারি ও বেসরকারি ব্যাংক এবং বিমা প্রতিষ্ঠানে নিয়োগ টিপস গ্রন্থনা : লোটাস ইবনে হাবীব বাংলা ভাষা ও সাহিত্য চর্যাপদের সর্বাধিক পদের রচয়িতা - কাহ্নপা। প্রাচীন ও মধ্যযুগের মধ্যবর্তী..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Bangladesh-is-on-the-way-to-a-strong-future-236x168.png
    Aug 8, 2021
    সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ

    সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ বাজেট জাতীয় ২০২১-২২ ৩ জুন ২০২১ জাতীয় সংসদে পেশ করা হয় ২০২১-২২ অর্থবছরের বাজেট। একই সাথে উপস্থাপন করা হয় ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটও , যা পাশ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Recent-QA-236x168.png
    Aug 8, 2021
    সাম্প্রতিক প্রশ্নোত্তর

    সাম্প্রতিক প্রশ্নোত্তর বাংলাদেশ প্রশ্ন : বর্তমানে দেশে সরকারি টেক্সটাইল এ ইঞ্জিনিয়ারিং কলেজ কতটি? উত্তর : ৭টি। প্রশ্ন : সম্প্রতি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (BFRI) বিজ্ঞানীরা চতুর্থ প্রজন্মের কোন রুই মাছ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/11-sectors-of-the-liberation-war-in-question-and-answer-236x168.png
    Jul 27, 2021
    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর

    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর ১১-১৭ জুলাই ১৯৭১ ভারতের কলকাতায় সেক্টর কমান্ডারদের সম্মেলনে মুক্তিযুদ্ধ পরিচালনার সামরিক কৌশল হিসেবে তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র ভৌগোলিক এলাকাকে ১১টি সেক্টর বা রণাঙ্গনে ভাগ করা হয়।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Preparation-for-the-18th-Teacher-Lecturer-Registration-Examination-2020-236x168.png
    Jul 27, 2021
    ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা…

    পরীক্ষার প্রস্তুতি ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা ২০২০ বাংলা            ২৫ ভাষারীতি - ইন্দো-ইউরোপীয় ভাষা বংশের শাখা দুটি (কেন্তুম ও শতম)। - বাংলা লিপির প্রসার ঘটে পাল শাসনামলে। - সর্বপ্রথম সাধু ভাষা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-Preparation-All-Bank-Insurance-Officers-including-Bankers-Selection-Committee-BSC-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন…

    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন কমিটি (BSC)সহ সকল ব্যাংক-বীমা অফিসার BSC'র চলমান নিয়োগ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পদ ও পদসংখ্যা, সিনিয়র অফিসার ১৬৩৯টি অফিসার ৪৫৪২টি অফিসার (ক্যাশ) ২৯৫০টি   বাংলা    ভাষা ও..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-preparation-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি

    নিয়োগ প্রস্তুতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পদ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন পদ অডিটর ও জুনিয়র অডিটর পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন পদ পরিবার পরিকল্পনা অধিপ্তরের বিভিন্ন পদ খাদ্য অধিদপ্তরের বিভিন্ন..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Own-development-236x168.png
    Jul 22, 2021
    নিজের উন্নয়ন

    নিজের উন্নয়ন সঠিক ক্যারিয়ার গঠনের উপায় ছাত্রজীবনে প্রত্যেকেরই স্বপ্ন থাকে পড়াশোনা শেষ করে আদর্শ ক্যারিয়ার গড়ার। কিন্তু সঠিক পরিকল্পনা ও পূর্বপ্রস্তুতির অভাবে অনেকেরই সে স্বপ্ন পূরণ হয় না। তাই সুষ্ঠ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Deputy-Assistant-Agricultural-Officer-236x168.png
    Jul 22, 2021
    উপসহকারী কৃষি কর্মকর্তা

    উপসহকারী কৃষি কর্মকর্তা টেকনিক্যাল বাংলাদেশের যত হেক্টর এলাকা জুড়ে ম্যানগ্রোভ বন রয়েছে = ৭.৫০ লক্ষ হেক্টর। বাংলাদেশের যত হেক্টর জমিতে গ্রামীণ বন রয়েছে = ২ লক্ষ ৭০ হাজার। পাহাড়ি বনে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Bank-Written-Model-236x168.png
    Jul 22, 2021
    Bank Written Model

    Bank Written Model বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (জেনারেল) পদে ১৮৮টি ও অফিসার (জেনারেল) পদে ২০০টি, ব্যাংকার সিলেকশন। কমিটির অধীনে বিভিন্ন পদে প্রায় ১০,০০০টি এবং বিভিন্ন বেসরকারি ব্যাংকের চলমান নিয়োগ প্রস্তুতির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Abbreviations-for-Everyday-Use-236x168.png
    Jul 22, 2021
    Abbreviations for Everyday Use

    Abbreviations for Everyday Use দৈনন্দিন জীবনে অনেকের সাথে নানাভাবে যোগাযোগ রক্ষা করতে হয়। মৌখিক বা লিখিত এ যোগাযোগে তথ্যপ্রযুক্তির ব্যবহার এক্ষেত্রে কাজকে অনেক সহজ করে দিয়েছে। আর ইংরেজিতে যোগাযোগে কিছু..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Sample-questions-and-suggestions-of-41st-written-test-236x168.png
    Jul 22, 2021
    ৪১ তম লিখিত পরীক্ষার…

    ৪১ তম লিখিত পরীক্ষার নমুনা প্রশ্ন ও সাজেশন্স ৩৫-৩৮ তম ও ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসের আলোকে বাংলা                         ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/40th-BCS-Model-Viva-1-236x168.png
    Jul 22, 2021
    ৪০তম বিসিএস মডেল ভাইভা…

    ৪০তম বিসিএস মডেল ভাইভা (১) প্রার্থী : আস্সালামু আলাইকুম। আসতে পারি, স্যার? চেয়ারম্যান : জ্বি আসুন, বসুন। প্রার্থী : ধন্যবাদ স্যার। চেয়ারম্যান : Please tell us something about yourself. প্রার্থী..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/14th-BJS-Exam-2021-Assistant-Judge-Recruitment-Preparation-236x168.png
    Jul 22, 2021
    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১…

    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১ সহকারী জজ নিয়োগ প্রস্তুতি মামলার শুরু থেকে পলাতককে বলে = Fugitive জামিনের পর পলাতককে বলে = Absconder কমপক্ষে যতজন সাক্ষীর উপস্থিতিতে তল্লাশি করতে হয় = ২..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Rules-and-details-of-filling-up-government-job-application-form-236x168.png
    Jun 16, 2021
    সরকারি চাকরির আবেদন ফরম…

    বর্তমানে চাকরির বাজারে সরকারি চাকরি একটি দুর্লভ বস্ত। অসংখ্য ছাত্র-ছাত্রী স্নাতক পাশ করেই ঝুঁকে পড়েন সরকারি চাকরির দিকে। কেউ কেউ অনেক আগে থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে। বর্তমান বাজারে বেসরকারি..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Government-job-grade-salary-scale-and-other-facilities-236x168.png
    Jun 16, 2021
    সরকারি চাকরির গ্রেড, বেতন…

    বর্তমানে চাকরির বাজারে সবচেয়ে মূল্যবান চাকরি হলাে সরকারি চাকরি। প্রায় সকল শিক্ষার্থী পড়াশােনা শেষে সরকারি চাকরির দিকেই ঝুঁকছে। ফলে দিনে দিনে বাড়ছে প্রতিযােগিতা। আর এই প্রতিযােগিতায় টিকে থাকতে হলে সরকারি..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Find-out-these-things-before-applying-for-a-job-online-236x168.png
    Jun 16, 2021
    অনলাইনে চাকরির আবেদনের পূর্বে…

    এখনকার ইন্টারনেট এবং টেকনােলজির যুগে যেকোন কাজ আমরা অফলাইন থেকে বেশি স্বাচ্ছন্দ্য বােধ করি অনলাইনে করতে। চাকরির আবেদনের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নেই। বেশ কয়েক বছর আগেও বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়ােগকর্তারা। আবেদনের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Job-portals-for-getting-job-news-and-applying-for-different-companies-236x168.png
    Jun 15, 2021
    বিভিন্ন কোম্পানির চাকরির খবর…

    বাংলাদেশে প্রতিদিনই পড়াশুনা শেষ করে বের হচ্ছে লাখো তরুন। এবং সাথে সাথেই নেমে পরছে চাকরি খোঁজার যুদ্ধে। আর এর সাথেই প্রতিযোগিতা বাড়ছে যেকোনো চাকরির জন্য। চাকরির খবর এর জন্য চোখ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-print-media-236x168.png
    Jun 14, 2021
    প্রিন্ট মিডিয়ায় ক্যারিয়ার

    আধুনিক কালে মানুষের সমাজ সচেতনতা ও তথ্যের প্রতি আগ্রহের ক্রমবৃদ্ধির কারণে প্রিন্ট মিডিয়ার ব্যাপক প্রসার হয়েছে। যার ফলে নিত্য নতুন কর্মসংস্থানের দিক উন্মোচিত হচ্ছে। দিন দিন এই ক্ষেত্রে তরুণ তরুনীদের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-electronic-media-236x168.png
    Jun 14, 2021
    ইলেকট্রনিক মিডিয়ায় ক্যারিয়ার

    বর্তমান সময়ে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে একটি আকর্ষনীয় এবং সৃজনশীল ক্ষেত্র হচ্ছে ইলেকট্রনিক মিডিয়া। ইলেকট্রনিক মিডিয়ার বড় ক্ষেত্র হলো টেলিভিশন। ক্যারিয়ার হিসাবে ইলেকট্রনিক বা টিভি মিডিয়া গত এক দশকে বাংলাদেশে বেশ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Government-job-preparation-and-necessary-tips-236x168.png
    May 15, 2021
    সরকারি চাকরির প্রস্তুতি এবং…

    সরকারি চাকরি তো নয় যেন সোনার হরিণ, যার জন্য প্রতি বছর উচ্চাকাঙ্খী হয়ে স্নাতক পাস করা লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রস্তুতি গ্রহণ করে। সত্যি বলতে বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থী সরকারি চাকরি করতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Formation-of-other-careers-in-the-Readymade-Garments-sector-236x168.png
    May 10, 2021
    Readymade Garments সেক্টরে অন্যান্য…

    অন্যান্য RMG সেক্টর বলতে যে শুধুমাত্র উল্লেখিত ক্ষেত্রেই ক্যারিয়ার গড়া যাবে এমনটি নয়। এটি একটি বিশাল ক্ষেত্র এবং সে অনুসারে এক্ষেত্রে কাজ করার বিশাল পরিসরে সুযোগ রয়েছে। Production Officer, Fire..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-a-Commercial-Manager-236x168.png
    May 10, 2021
    Commercial Manager হিসেবে ক্যারিয়ার…

    Commercial: বাংলাদেশের গার্মেন্টস শিল্প হলো একটি রপ্তানিমুখী শিল্প। একজন Commercial Manager তৈরি পোষাক রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। যেমন-শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা সম্পাদন, নথিকরণ, LC ও বিভিন্ন ব্যাংকের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Purchase-Procurement-Manager-236x168.png
    May 10, 2021
    Purchase and Procurement Manager…

    Purchase and Procurement: একজন Purchase & Procurement Manager অন্যান্য ইন্ডাস্ট্রিতে যেসকল কাজগুলো করে থাকে সাধারণত গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে প্রায় একই কাজ করে থাকে। পোষাক তৈরি করার জন্য অনেক ধরণের উপকরণ দরকার..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Compliance-Manager-236x168.png
    May 10, 2021
    কমপ্লায়েন্স ম্যানেজার (Compliance Manager)…

    কমপ্লায়েন্স (Compliance): গার্মেন্টস ফ্যাক্টরির কর্মপরিবেশ, শ্রমিক নিরাপত্তা ও অনুকূল পারিপার্শ্বিক অবস্থা দেখার পরই বিদেশী ক্রেতারা ফ্যাক্টরির সাথে লেনদেনে সম্মত হয়। এক্ষেত্রে ফ্যাক্টরিগুলোকে সরকার কর্তৃক আরোপিত এবং ক্রেতাদের নির্দেশিত কিছু সুনির্দিষ্ট..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-Fashion-Design-236x168.png
    May 10, 2021
    ফ্যাশন ডিজাইন (Fashion Design)…

    ফ্যাশন ডিজাইনার (Fashion Designer): সাধারণত আমাদের দেশের ফ্যাশন ডিজাইনাররা প্রত্যক্ষভাবে পোষাক ডিজাইনের সাথে জড়িত নয়। সেক্ষেত্রে তারা ইতালী, স্পেন ও আমেরিকার-র ডিজাইনারদের সাথে কাজ করে থাকে। তবে তারা অনেক সময়..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Industrial-Engineer-236x168.png
    May 10, 2021
    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার (Industrial Engineer)…

    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার(Industrial Engineer): পোষাক উৎপাদনের জন্য গার্মেন্টস ফ্যাক্টরিতে অত্যাধুনিক মেশিন ব্যবহৃত হয়। এসব মেশিনের নিয়ন্ত্রণ, কার্যকারিতা রক্ষা ও পর্যবেক্ষণের কাজগুলো দক্ষ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার দ্বারা সম্পাদিত হয়ে থাকে। সাধারণত গার্মেন্টস ফ্যাক্টরির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-as-Quality-Controller-in-RMG-sector-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টরে কোয়ালিটি কন্ট্রোলার…

    কোয়ালিটি কন্ট্রোলার(Quality Controller) : গার্মেন্টস শিল্পে Quality controller কে সংক্ষেপে QC বলা হয়ে থাকে। বাংলাদেশের ফ্যাক্টরিগুলো সাধারণত বায়িং হাউস এবং liaison office গুলো থেকে অর্ডার পেয়ে থাকে (কিছু ফ্যাক্টরি অবশ্য..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Career-in-Sector-Merchandising-236x168.png
    May 10, 2021
    (RMG) সেক্টর মার্চেন্ডাইজিং এ…

    ক্যারিয়ার হিসাবে মার্চেন্ডাইজিং : RMG সেক্টরে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় ক্ষেত্রটির নাম হলো মার্চেন্ডাইজিং। মান-মর্যাদা, দায়িত্বশীলতা ও ভাল ক্যারিয়ার growth-এর জন্য এই পেশাকে RMG সেক্টরের প্রাণ হিসেবে বিবেচনা করা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Ready-Made-Garments-RMG-Sector-Career-in-Human-Resources-236x168.png
    May 10, 2021
    Ready Made Garments (RMG)…

    মানব সম্পদ বিভাগে ক্যারিয়ার : সাধারনত গার্মেন্টস সেক্টরের মানব সম্পদ বিভাগের সাথে অন্যান্য সেক্টরের মানব সম্পদ বিভাগের কার্যাবলীর খুব একটা পার্থক্য নেই। আমাদের গার্মেন্টস শিল্প বিশাল জনশক্তি নিয়ে কাজ করে।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Sector-The-largest-private-sector-employment-sector-in-the-country-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টর: বেসরকারী খাতে…

    বিশ্বায়নের এই যুগে বাংলাদেশের পোষাক শিল্প একটি ব্র্যান্ড হিসেবে উন্নত দেশগুলোতে পরিচিতি লাভ করেছে। পর্যাপ্ত জনশক্তি, আকর্ষণীয় শ্রমবাজার ও ভৌগোলিক অবস্থানের জন্য উন্নত বিশ্বের বড় বড় বিনিয়োগকারী বাংলাদেশে পোষাক খাতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-in-NGO-236x168.png
    May 10, 2021
    এনজিও তে ক্যারিয়ার

    ভূমিকা NGO (Non-Government Organization) হল বেসরকারি অলাভজনক সংগঠন যারা দেশ, সমাজ ও মানুষের উন্নয়নের জন্য নানামুখী কাজ করে থাকে। এদের উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন বিদেশি দাতাদের অর্থায়নের ভিত্তিতে সরকারকে উন্নয়নে সহযোগীতা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-human-resource-management-236x168.png
    May 10, 2021
    মানব সম্পদ ব্যবস্থাপনায় ক্যারিয়ার…

    Human Resource Management (HRM) বা মানব সম্পদ ব্যবস্থাপনা আধুনিক বিশ্বের একটি চৌকস চাকুরী ক্ষেত্র হিসেবে বিবেচিত হচ্ছে। তবে বাংলাদেশে এর জনপ্রিয়তা এবং ক্ষেত্র একেবারেই নতুন বলা চলে। আধুনিক বিশ্বের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Job-in-the-bank-examination-method-type-of-question-and-preparation-236x168.png
    May 10, 2021
    ব্যাংকে চাকরি, ব্যাংকের কাজ…

    একটি দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে ব্যাংকের অবদান অপরিসীম। ইংরেজীতে একটা কথা আছে, 'The economic structure of a country depends on the banking system of the country'- অর্থাৎ ব্যাংক-ব্যবস্থার ওপর একটি দেশের..

    0 Read More




This will close in 0 seconds

You cannot copy content of this page