এনজিও তে ক্যারিয়ার

Career-in-NGO
0

ভূমিকা
NGO (Non-Government Organization) হল বেসরকারি অলাভজনক সংগঠন যারা দেশ, সমাজ ও মানুষের উন্নয়নের জন্য নানামুখী কাজ করে থাকে। এদের উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন বিদেশি দাতাদের অর্থায়নের ভিত্তিতে সরকারকে উন্নয়নে সহযোগীতা করা ও আর্থ-সামাজিক উন্নয়নে সক্রিয় অবদান রাখা। বাংলাদেশে বর্তমানে দুই হাজারের বেশি এনজিও আছে, এরা শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, কর্মসংস্থান ও অন্যান্য বিষয় নিয়ে কাজ করছে।
বর্তমানে এনজিওগুলোর মূল কাজ হচ্ছে মানুষের মধ্যে যে আত্মবিকাশের ক্ষমতা আছে সেটা কাজে লাগানো। মানুষ যেন নিজেই নিজের অবস্থা পরিবর্তন করতে পারে তার ব্যবস্থা করে দেওয়া। এই প্রক্রিয়া থেকে সুবিধাবঞ্চিত হতদরিদ্র জনগোষ্ঠী যখন লাভবান হন তখন তাদের মধ্যে একটি বিশেষ আত্মতৃপ্তি কাজ করে, তাদের সামাজিক মর্যাদা বাড়ে- যা তাদের আরো সামনে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করে। এনজিওগুলো দেখে যে একটি নির্দিষ্ট জনগোষ্ঠী/ লোকালয়ের মানুষদের কোন্‌ কোন্‌ ক্ষেত্রে উন্নয়ন প্রয়োজন, সেই অনুযায়ী তারা কাজ করে থাকে। বাংলাদেশের সব জায়গাতেই এরা কাজ করে থাকে। এদের মধ্যে কিছু কিছু শহরকেন্দ্রীক, কিছু আছে গ্রাম কেন্দ্রীক, আবার কিছু এনজিও আছে যারা শহর ও গ্রাম উভয় এলাকাতেই কর্মপরিচালনা করে। এনজিওগুলোর কাজ বিশেষ ভৌগোলিক এলাকা ভিত্তিক-ও হয়ে থাকে, যেমন চর/উপকূলীয়/পার্বত্য এলাকা কেন্দ্রীক এনজিও। এছাড়া তারা বিশেষ জনগোষ্ঠীকে নিয়েও কাজ করে, যেমন- প্রতিবন্ধী জনগোষ্ঠী, শ্রমজীবি শিশু, কিংবা নির্যাতিতা নারী।
এনজিওর কাজ বহুমুখী, সেখানে কাজের ক্ষেত্রও ব্যাপক। মাঠ পর্যায়ে ছোট-বড় বিভিন্ন জনগোষ্ঠীর সাথে মেশা, তাদের সমস্যার কথা সরকার ও সমাজের প্রতিষ্ঠিত মহলকে জানানো, তাদের উন্নয়নে বিভিন্ন প্রজেক্ট হাতে নেওয়া, এর জন্য দাতাগোষ্ঠীর কাছ থেকে অনুদান সংগ্রহ করা, সামগ্রিকভাবে বিভিন্ন প্রজেক্ট পরিচালনা করা- নানা স্তরে এনজিওতে অসংখ্য গুরুত্বপূর্ণ কাজ রয়েছে।
এনজিও তে চাকরি
কেনো করবেন: এনজিওতে কাজের ধরন অন্যান্য সেক্টরগুলো থেকে ভিন্ন হয়ে থাকে। এ পেশায় আসার আগে অবশ্যই একজনকে মানসিকভাবে ঠিক করে নিতে হবে যে, আদৌ এ পেশাটি তার জন্য উপযুক্ত কিনা। এখানে প্রতিটি কর্মীকে মানুষের কল্যাণে কাজ করতে হয় স্বতঃস্ফূর্তভাবে। তাই এনজিওতে আপনি কেন কাজ করবেন তা নির্ভর করছে আপনার সমাজের সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছা থেকে। এছাড়াও নিজের ক্যারিয়ার গড়ার সহায়ক উপাদান হিসেবে এনজিওতে কর্মরত অবস্থায় আপনি বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা পেয়ে থাকবেন। দেশের বিভিন্ন স্থানে ভ্রমণের সুযোগ থেকে আপনি সে সকল অঞ্চলের মানুষ এবং সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন একেবারে কাছ থেকে। সর্বোপরি দরিদ্র সুবিধা বঞ্চিতদের উন্নয়নমূলক কাজে সরাসরি নিজেকে নিয়োজিত করতে পারবেন।
কাজের ধরন: এনজিওতে কাজের ধরনকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে প্রজেক্ট ভিত্তিক, এবং আরেকটি হচ্ছে পার্মানেন্ট বা স্থায়ী ভিত্তিক।
Project: প্রজেক্ট ভিত্তিক কাজগুলোতে কর্মীরা চুক্তি ভিত্তিতে নিযুক্ত হন। অর্থাৎ প্রজেক্টের মেয়াদ যতদিন থাকবে, ঐ পদের জন্য তারা ততোদিনই কাজ করবেন। এ ধরণের প্রজেক্টগুলো সাধারণত গড়ে ৩ বছর মেয়াদী হয়ে থাকে। তবে এই প্রজেক্টগুলোর মেয়াদ পরবর্তীতে নবায়িত হতে পারে। আপনার কাজের উপর নির্ভর করবে প্রজেক্টের পরবর্তী অংশের জন্য আপনার চুক্তি নবায়িত হবে কিনা।
Regular/Permanent: এনজিওতে কিছু পদ আছে যেগুলোকে বলা হয়ে থাকে রেগুলার পজিশন। প্রজেক্টের সাথে এগুলো সরাসরি সম্পৃক্ত থাকে না। এগুলোকে সুপারভাইজরি পজিশন-ও বলা হয়ে থাকে। যেমন, ফিন্যান্স ম্যানেজার, একাউন্টস ম্যানেজার, হিউম্যান রিসোর্স ম্যানেজার ইত্যাদি। স্থায়ী ম্যানেজারদের বেতন-ভাতাদি নির্দিষ্ট কোনো প্রজেক্টের উপর নির্ভর করে না। এদের তত্ত্বাবধানে থাকেন প্রজেক্টের অফিসাররা। স্থায়ী ভিত্তিতে কর্মরতদের কর্মক্ষেত্র এবং কাজের ধরন সাধারণত অন্যান্য সেক্টরগুলোর মতোই হয়ে থাকে।
এন্ট্রি লেভেল: নিয়োগপ্রাপ্তদের চাকরির প্রথম ৩ থেকে ৬ মাস প্রবেশনারি পিরিয়ড হিসেবে বিবেচিত হয়ে থাকে। এন্ট্রি লেভেল এর জন্য সাধারণত Assistant Officer/ Assistant Program Officer/ Assistant Monitoring Officer, Associate officer পদে লোক নিয়োগ করা হয়ে থাকে। আবার কোনো কোনো প্রতিষ্ঠান সরাসরি অফিসার পদে লোক নেয়। এসব পদ সাধারণত যারা মাস্টার্স শেষ করেছে, তাদের জন্য খোলা থাকে।
আবার এস.এস.সি ও এইচ.এস পাশ করে যারা কাজ শুরু করতে চান, তাদের জন্য কিছু পদ রয়েছে, যেমন- Facilitator, Community Facilitator, Community Teacher, Community Mobilizer ইত্যাদি। এদের বেতন কাঠামো ৬ হাজার থেকে ১০ হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ হয়ে থাকে। এদের কাজ হলো: স্থানীয় জনগণের সাথে সভা করা, এলাকায় ব্যবহারযোগ্য এমন সম্পদ যা জনগণ কাজে লাগাতে পারে- সেগুলোর মানচিত্র তৈরী করা, নির্দিষ্ট সময় পর পর প্রজেক্ট লিডারকে রিপোর্ট দেওয়া ইত্যাদি।
বেতন ও পদোন্নতি: এনজিও তে বেতন কাঠামো নির্ভর করে ঐ প্রতিষ্ঠানের নীতিমালার উপর। আন্তর্জাতিক এনজিওগুলো দেশি এনজিওগুলোর তুলনায় অপেক্ষাকৃত বেশি বেতন দিয়ে থাকে। এন্ট্রি লেভেলের কর্মীদের বেতন ১০ হাজার থেকে ৩৫ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। কর্মীকে কোন্‌ এলাকায় নিয়োগ দেওয়া হয়েছে তার উপরেও অনেক সময় বেতনের পরিমাণ নির্ভর করে।
এন্ট্রি লেভেলে বেতন কম থাকে কারণ আদর্শগতভাবে এনজিও কোনো ব্যবসায়িক লাভের জন্য কাজ করে না। তাই এনজিওর লক্ষ্য থাকে কর্মীদের যত কম বেতন দিয়ে অবশিষ্ট অর্থ উন্নয়নের কাজে লাগানো যায়। বেতন শুরুতে কম থাকলেও পরবর্তীতে পদোন্নতির সাথে সাথে বৃদ্ধি পাবে।
এনজিওতে পদোন্নতির ধরনটা অন্যান্য সেক্টরগুলো থেকে অনেকটাই আলাদা। বেশিরভাগ এনজিওতে পদোন্নতি ‘সময় ভিত্তিক’ না হয়ে ‘পারফর্মেন্স ভিত্তিক’ হয়ে থাকে। ভালো প্রতিষ্ঠানগুলোতে “Annual Performance Appraisal System” থাকে, যা বছর শেষে কর্মীদের কর্মদক্ষতা মূল্যায়ন করে। তাই, অন্যান্য সেক্টরের মত এখানে একটি নির্দিষ্ট সময় কাজ করলেই পদোন্নতির নিশ্চয়তা পাওয়া যায় না, বরং তা নির্ভর করে কর্মীর কৃতিত্ব ও কর্মদক্ষতার উপর।
এই মুহূর্তের চাহিদা (এন্ট্রি লেভেল): বর্তমান প্রেক্ষাপটে এনজিওতে ‘প্রজেক্ট বা প্রোগ্রাম অফিসার’ পদে ক্যারিয়ার গড়ার চাহিদা সব চাইতে বেশী। এই পদে কর্মরত অবস্থায় একজন কর্মী যেমন নানামুখী কাজ শিখতে পারেন, ঠিক তেমনি ভাবে নিজের কর্ম দক্ষতা দিয়ে ভবিষ্যৎ ক্যারিয়ার উজ্জ্বল করতে পারেন। এ প্রসঙ্গে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর প্রোগ্রাম ম্যানেজার আব্দুল্লা আল মামুন বলেন: ‘It is a challenge. Initially you have to move a lot, you have to work a lot, you have to learn a lot.’
চাকরি পরিবর্তন: অন্যান্য সেক্টর গুলোর তুলনায় এনজিও তে চাকরির পরিবর্তন খুব ঘন ঘন হয়ে থাকে। সাধারণত এই ধরণের পরিবর্তন এন্ট্রি লেভেল থেকে মিড লেভেল পর্যন্ত হয়। তবে উঁচু পজিশনে এটি খুব একটা দেখা যায় না। ‘প্রজেক্ট ভিত্তিক কাজ’ হওয়ার কারণে মিড লেভেল এবং এন্ট্রি লেভেলে চাকরি পরিবর্তনের হারটি তুলনামূলক বেশী। তবে এই ধরণের পরিবর্তন একজন কর্মীকে নানান অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিয়ে থাকে, যা পরবর্তীতে তার ক্যারিয়ার গড়তে সাহায্য করে।
এইচআর/ অ্যাডমিন/অ্যাকাউন্টস ইত্যাদি পদে কর্মরতদের কাজের ক্ষেত্র যেহেতু অন্যান্য সেক্টরগুলোর মতোই, তাই এই পদে থাকা কর্মীরা খুব সহজেই প্রতিষ্ঠান পরিবর্তন করে অন্য কোথাও চাকরি নিতে পারেন। যারা এনজিওর কোনো প্রজেক্টে কাজ করেছেন, তারাও ভবিষ্যতে অন্য প্রতিষ্ঠানে কাজ নিতে পারেন। এনজিওতে অর্জিত অভিজ্ঞতাকে তারা অন্যান্য সেক্টরের রিসার্চ বিভাগে কাজে লাগাতে পারেন। তাছাড়া অন্য প্রতিষ্ঠানে CSR (Corporate Social Responsibility) সম্পর্কিত কাজগুলোতেও তাদের অভিজ্ঞতা প্রয়োজনীয়।
বিদেশ গমন: এনজিওতে দেশের বিভিন্ন স্থানে কাজ করার অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি দেশের বাইরে কাজ করার বা প্রশিক্ষণ অর্জন করার অভিজ্ঞতা নেওয়া যায়। এখানে প্রশিক্ষণের জন্য বিদেশ গমন অন্য যেকোন সেক্টরের চেয়ে বেশি। আন্তর্জাতিক এনজিওগুলোতে ম্যানেজারদের বিভিন্ন পরিকল্পনা বা সিদ্ধান্ত নেওয়ার জন্য বিদেশে যেতে হয়। এছাড়া তারা বিভিন্ন দেশের বিভিন্ন প্রজেক্টের জন্য দক্ষ কর্মী আদান-প্রদান করে থাকেন।
অন্যান্য সুযোগ-সুবিধা: এনজিওতে নারীদের জন্য বিশেষ সুযোগ সুবিধা রয়েছে। এই সেক্টরটি কে বলা হয়ে থাকে ‘Women Friendly’। এখানে নারীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। কোনো কোনো এনজিওতে যাতায়াত ভাতা পুরুষদের তুলনায় মহিলাদের বেশি দেওয়া হয়। এছাড়া তাদের নিরাপত্তার দিকেও যথেষ্ট খেয়াল রাখা হয়। এনজিওতে মৌলিক বেতনের পাশাপাশি বাড়ি ভাড়া, যাতায়াত ভাতা, উৎসব ভাতা, মাতৃত্বকালীন/পিতৃত্বকালীন ছুটি (পিতৃত্বকালীন ছুটি সাধারণত ১০ দিন) ইত্যাদি দেওয়া হয়। এছাড়া Hardship Allowance ও প্রদান করা হয়।
উল্লেখ্য যে, আন্তর্জাতিক এনজিওগুলো যেহেতু বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে, সেহেতু তারা কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তার বিষয়ে বিশেষ দৃষ্টি রাখে। কারণ, কোনো একটি দেশের কেউ যদি অনিরাপত্তাজনিত ঘটনায় আক্রান্ত হন, এনজিওকে তার জন্য বাকি সবকয়টি দেশে জবাবদিহি করতে হয়।
যোগ্যতা
মানসিক প্রস্তুতি: এনজিওতে কোনো চাকরীপ্রার্থীকে কাজ দেওয়ার ক্ষেত্রে সবার আগে দেখা হয় প্রার্থী মানসিকভাবে উপযুক্ত কি-না। প্রজেক্ট সাপোর্ট সেকশনে কাজের ক্ষেত্রে মানসিক প্রস্তুতি মুখ্য বিষয় নয়, তবে মাঠপর্যায়ে চাকরীর জন্য প্রার্থীর থাকতে হবে সবার সাথে কাজ করার ও মেশার ইচ্ছা, মানুষকে জানার আকাঙ্ক্ষা, সমাজের উন্নয়নে উদ্যোগী মনোভাব। তার সাথে সমাজের গঠন সম্পর্কে ধারনা থাকতে হবেঃ মানুষ কেনো দরিদ্র, নারী-পুরুষের বৈষম্য শুরু হয় কোথা থেকে, সংস্কৃতি কিভাবে পরিবর্তিত হয়, শহরায়ন কিভাবে হয় ইত্যাদি। এখানে গতানুগতিক ধারায় চিন্তা করার অবকাশ নেই। এর জন্য পত্র-পত্রিকা ও সমাজ বিশ্লেষণের বইপত্র পড়তে হবে। মনে রাখতে হবে যে, এন্ট্রি লেভেলে প্রকল্প বাস্তবায়নের কাজে আপনাকে পাঠানো হতে পারে দুর্গম কোনো অঞ্চলে। সুতরাং, সেই এলাকার মানুষের সাথে একাত্ম হয়ে তাদের উন্নয়নে কাজ করার মানসিকতা আপনার থাকতে হবে। এ ধরনের চাকরি দেওয়ার ক্ষেত্রে প্রার্থীর প্রতিশ্রুতি, সমাজ সম্পর্কে জ্ঞান এবং মানুষের প্রতি শ্রদ্ধাকে গুরুত্বের সাথে দেখা হয়।
শিক্ষা: বিজ্ঞান, কলা, বাণিজ্য বা অন্য যেকোন অনুষদে যারা পড়াশোনা করেছেন- সবার জন্যই এনজিওতে কাজ আছে। তবে, সামাজিক বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করেছেন তাদের জন্য এখানে চাকরি পাওয়া অপেক্ষাকৃত সহজ। সেক্ষেত্রে তারা একটা প্রাথমিক প্রশিক্ষণ নিয়ে (বিডিজব্‌স ট্রেইনিং https://www.bdjobstraining.com/) চাকরি শুরু করতে পারেন, পরে কাজ ভালো লাগলে ডেভেলপমেন্ট স্টাডিস এ একটা মাস্টার্স ডিগ্রী নিতে পারেন।
প্রশিক্ষন: Bdjobs Training, ব্র্যাক, ঢাকা বিশ্ববিদ্যালয় (ডেভেলপমেন্ট স্টাডিস ডিপার্টমেন্ট) ইত্যাদি স্থানে এনজিও সম্পর্কিত বিভিন্ন কোর্স করা যায়। এগুলোর জন্য সুনির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা দরকার হয় না। এছাড়া চাকরি পাওয়ার পর অভ্যন্তরীন প্রশিক্ষণ থাকে।
অভিজ্ঞতা: আন্তর্জাতিক এনজিওগুলোতে এন্ট্রি লেভেলেও ২-৩ বছরের অভিজ্ঞতার প্রয়োজন হয়। কিন্তু দেশি এনজিওগুলোতে এর দরকার হয় না। অভিজ্ঞতা অর্জনের জন্য বিভিন্ন এনজিওতে ইন্টার্ন হিসেবে কাজ করা যায়। ইন্টার্শিপ এর বিজ্ঞাপন দেওয়া হয় কম। কোনো এনজিও তে আনুষ্ঠানিক ভাবে ইন্টার্ন না চাইলে, আপনি নিজে থেকে তাদের অনুরোধ করতে পারেন যে, সপ্তাহে কিছুদিন বিনা বেতনে কাজ করার বিনিময়ে নির্দিষ্ট সময় পরে তারা আপনাকে একটা সার্টিফিকেট দিবে। এছাড়া কারও যদি ছাত্রাবস্থায় কমিউনিটি সার্ভিসের রেকর্ড থাকে, তাহলে সেটি অভিজ্ঞতা হিসেবে গণ্য করা হয়।
শেষ কথা
এনজিওতে কাজ খুবই প্রাণবন্ত এবং বহুমাত্রিক, তবে যেকোন প্রতিষ্ঠানে চাকরি নেওয়ার পূর্বে এই সেক্টরে প্রতিষ্ঠানটির অবস্থান সম্পর্কে সঠিক তথ্য নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। যেসব বিষয়ে খোঁজ নিতে হবে সেগুলো হলঃ
এনজিওটির সামাজিক পরিচিতি কতটুকু তা পরিলক্ষণ করুন।
এই সেক্টরে কারও সাথে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে এনজিওটি সম্পর্কে জানুন।
এনজিওটি রেজিস্টার্ড কি-না তা যাচাই করুন।
ওয়েবসাইট যাচাই করুন।
এনজিওটি কোন্‌ কোন্‌ বিষয়ের উপর কাজ করে তা জেনে নিন।
চাকরি প্রদানের সময় কোনো জামানত/ব্যাঙ্ক ড্রাফট রাখতে চাইলে তাদের সম্পর্কে ভালোভাবে খোঁজ-খবর নিন।
একটি ভালো এনজিওতে প্রথম দুই-তিন বছর কঠোর শ্রম ও একাগ্রতা দিয়ে কাজ করলে তা যেমন দেশ ও সমাজের উপকারে আসবে, তেমনিভাবে সেটি আপনার নিশ্চিত ভবিষৎ গঠনে সহায়তা করবে।
কৃতজ্ঞতা
আবদুল্লা আল মামুন, প্রোগ্রাম ম্যানেজার, “মানুষের জন্য ফাউন্ডেশন”; প্রশিক্ষক, বিডিজবস.কম ট্রেইনিং।
রেজা মাহমুদ আল হুদা, টিম লিডার (এডুকেশন প্রোগ্রাম), কেয়ার বাংলাদেশ।
ফেইসবুক ফ্যান পেইজের প্রশ্নকর্তাগণ।

Related Blogs

  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/09/40th-BCS-Model-Viva-236x168.png
    Sep 10, 2021
    ৪০তম বিসিএস মডেল ভাইভা

    ৪০তম বিসিএস মডেল ভাইভা প্রার্থী: আস্সালামু আলাইকুম। আসতে পারি, স্যার? চেয়ারম্যান: ওয়ালাইকুমুস সালাম। আসুন, বসুন। প্রার্থী: ধন্যবাদ স্যার। চেয়ারম্যান: Mr Shamsul Alam, please introduce yourself briefly. প্রার্থী: I am Shamsul..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/09/Sample-questions-and-suggestions-of-41st-written-test-236x168.png
    Sep 10, 2021
    ৪১ তম লিখিত পরীক্ষার…

    ৪১ তম লিখিত পরীক্ষার নমুনা প্রশ্ন ও সাজেশন্স ৩৫-৩৮তম ও ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসের আলোকে বাংলা পূর্ণমান: ২০০ বাংলা প্রথম পত্র মান: ১০০ সাধারণ এবং টেকনিক্যাল/ পেশাগত উভয় ক্যাডারের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Wrong-words-are-the-right-words-236x168.png
    Aug 8, 2021
    ভুল শব্দ সঠিক শব্দ,…

    ভুল শব্দ সঠিক শব্দ, শব্দ নিয়ে শব্দ হোক, ভুলেরা সব জব্দ হোক খুব সহজ বানান সহজেই ভুল করে ফেলি আমরা। ফলে শুধু চাকরির উত্তরপত্র থেকেই নয়, নম্বর কাটা যায় ব্যক্তিত্বের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/BCS-Mathematics-236x168.png
    Aug 8, 2021
    বিসিএস : গণিত

    বিসিএস : গণিত রিয়াদ খান মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।   মানসিক দক্ষতা স্থানাঙ্ক সম্পর্কে (Space Relation): সাধারণভাবে, উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম দিক নিম্নোক্তভাবে উপস্থাপন করা যায় - চিত্র হবে স্থানাঙ্ক সম্পর্কিত..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Recruitment-Tips-Recruitment-Tips-in-Public-and-Private-Banks-and-Insurance-Institutions-236x168.png
    Aug 8, 2021
    নিয়োগ টিপস সরকারি ও…

    নিয়োগ টিপস সরকারি ও বেসরকারি ব্যাংক এবং বিমা প্রতিষ্ঠানে নিয়োগ টিপস গ্রন্থনা : লোটাস ইবনে হাবীব বাংলা ভাষা ও সাহিত্য চর্যাপদের সর্বাধিক পদের রচয়িতা - কাহ্নপা। প্রাচীন ও মধ্যযুগের মধ্যবর্তী..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Bangladesh-is-on-the-way-to-a-strong-future-236x168.png
    Aug 8, 2021
    সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ

    সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ বাজেট জাতীয় ২০২১-২২ ৩ জুন ২০২১ জাতীয় সংসদে পেশ করা হয় ২০২১-২২ অর্থবছরের বাজেট। একই সাথে উপস্থাপন করা হয় ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটও , যা পাশ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/08/Recent-QA-236x168.png
    Aug 8, 2021
    সাম্প্রতিক প্রশ্নোত্তর

    সাম্প্রতিক প্রশ্নোত্তর বাংলাদেশ প্রশ্ন : বর্তমানে দেশে সরকারি টেক্সটাইল এ ইঞ্জিনিয়ারিং কলেজ কতটি? উত্তর : ৭টি। প্রশ্ন : সম্প্রতি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (BFRI) বিজ্ঞানীরা চতুর্থ প্রজন্মের কোন রুই মাছ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/11-sectors-of-the-liberation-war-in-question-and-answer-236x168.png
    Jul 27, 2021
    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর

    প্রশ্নোত্তরে মুক্তিযুদ্ধের ১১ সেক্টর ১১-১৭ জুলাই ১৯৭১ ভারতের কলকাতায় সেক্টর কমান্ডারদের সম্মেলনে মুক্তিযুদ্ধ পরিচালনার সামরিক কৌশল হিসেবে তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র ভৌগোলিক এলাকাকে ১১টি সেক্টর বা রণাঙ্গনে ভাগ করা হয়।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Preparation-for-the-18th-Teacher-Lecturer-Registration-Examination-2020-236x168.png
    Jul 27, 2021
    ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা…

    পরীক্ষার প্রস্তুতি ১৭তম শিক্ষক-প্রভাষক নিবন্ধন পরীক্ষা ২০২০ বাংলা            ২৫ ভাষারীতি - ইন্দো-ইউরোপীয় ভাষা বংশের শাখা দুটি (কেন্তুম ও শতম)। - বাংলা লিপির প্রসার ঘটে পাল শাসনামলে। - সর্বপ্রথম সাধু ভাষা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-Preparation-All-Bank-Insurance-Officers-including-Bankers-Selection-Committee-BSC-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন…

    নিয়োগ প্রস্তুতি ব্যাংকার্স সিলেকশন কমিটি (BSC)সহ সকল ব্যাংক-বীমা অফিসার BSC'র চলমান নিয়োগ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পদ ও পদসংখ্যা, সিনিয়র অফিসার ১৬৩৯টি অফিসার ৪৫৪২টি অফিসার (ক্যাশ) ২৯৫০টি   বাংলা    ভাষা ও..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Recruitment-preparation-236x168.png
    Jul 22, 2021
    নিয়োগ প্রস্তুতি

    নিয়োগ প্রস্তুতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পদ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন পদ অডিটর ও জুনিয়র অডিটর পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন পদ পরিবার পরিকল্পনা অধিপ্তরের বিভিন্ন পদ খাদ্য অধিদপ্তরের বিভিন্ন..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Own-development-236x168.png
    Jul 22, 2021
    নিজের উন্নয়ন

    নিজের উন্নয়ন সঠিক ক্যারিয়ার গঠনের উপায় ছাত্রজীবনে প্রত্যেকেরই স্বপ্ন থাকে পড়াশোনা শেষ করে আদর্শ ক্যারিয়ার গড়ার। কিন্তু সঠিক পরিকল্পনা ও পূর্বপ্রস্তুতির অভাবে অনেকেরই সে স্বপ্ন পূরণ হয় না। তাই সুষ্ঠ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Deputy-Assistant-Agricultural-Officer-236x168.png
    Jul 22, 2021
    উপসহকারী কৃষি কর্মকর্তা

    উপসহকারী কৃষি কর্মকর্তা টেকনিক্যাল বাংলাদেশের যত হেক্টর এলাকা জুড়ে ম্যানগ্রোভ বন রয়েছে = ৭.৫০ লক্ষ হেক্টর। বাংলাদেশের যত হেক্টর জমিতে গ্রামীণ বন রয়েছে = ২ লক্ষ ৭০ হাজার। পাহাড়ি বনে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Bank-Written-Model-236x168.png
    Jul 22, 2021
    Bank Written Model

    Bank Written Model বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (জেনারেল) পদে ১৮৮টি ও অফিসার (জেনারেল) পদে ২০০টি, ব্যাংকার সিলেকশন। কমিটির অধীনে বিভিন্ন পদে প্রায় ১০,০০০টি এবং বিভিন্ন বেসরকারি ব্যাংকের চলমান নিয়োগ প্রস্তুতির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Abbreviations-for-Everyday-Use-236x168.png
    Jul 22, 2021
    Abbreviations for Everyday Use

    Abbreviations for Everyday Use দৈনন্দিন জীবনে অনেকের সাথে নানাভাবে যোগাযোগ রক্ষা করতে হয়। মৌখিক বা লিখিত এ যোগাযোগে তথ্যপ্রযুক্তির ব্যবহার এক্ষেত্রে কাজকে অনেক সহজ করে দিয়েছে। আর ইংরেজিতে যোগাযোগে কিছু..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/Sample-questions-and-suggestions-of-41st-written-test-236x168.png
    Jul 22, 2021
    ৪১ তম লিখিত পরীক্ষার…

    ৪১ তম লিখিত পরীক্ষার নমুনা প্রশ্ন ও সাজেশন্স ৩৫-৩৮ তম ও ৪০তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসের আলোকে বাংলা                         ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/40th-BCS-Model-Viva-1-236x168.png
    Jul 22, 2021
    ৪০তম বিসিএস মডেল ভাইভা…

    ৪০তম বিসিএস মডেল ভাইভা (১) প্রার্থী : আস্সালামু আলাইকুম। আসতে পারি, স্যার? চেয়ারম্যান : জ্বি আসুন, বসুন। প্রার্থী : ধন্যবাদ স্যার। চেয়ারম্যান : Please tell us something about yourself. প্রার্থী..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/07/14th-BJS-Exam-2021-Assistant-Judge-Recruitment-Preparation-236x168.png
    Jul 22, 2021
    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১…

    ১৪শ বিজেএস পরীক্ষার ২০২১ সহকারী জজ নিয়োগ প্রস্তুতি মামলার শুরু থেকে পলাতককে বলে = Fugitive জামিনের পর পলাতককে বলে = Absconder কমপক্ষে যতজন সাক্ষীর উপস্থিতিতে তল্লাশি করতে হয় = ২..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Rules-and-details-of-filling-up-government-job-application-form-236x168.png
    Jun 16, 2021
    সরকারি চাকরির আবেদন ফরম…

    বর্তমানে চাকরির বাজারে সরকারি চাকরি একটি দুর্লভ বস্ত। অসংখ্য ছাত্র-ছাত্রী স্নাতক পাশ করেই ঝুঁকে পড়েন সরকারি চাকরির দিকে। কেউ কেউ অনেক আগে থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে। বর্তমান বাজারে বেসরকারি..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Government-job-grade-salary-scale-and-other-facilities-236x168.png
    Jun 16, 2021
    সরকারি চাকরির গ্রেড, বেতন…

    বর্তমানে চাকরির বাজারে সবচেয়ে মূল্যবান চাকরি হলাে সরকারি চাকরি। প্রায় সকল শিক্ষার্থী পড়াশােনা শেষে সরকারি চাকরির দিকেই ঝুঁকছে। ফলে দিনে দিনে বাড়ছে প্রতিযােগিতা। আর এই প্রতিযােগিতায় টিকে থাকতে হলে সরকারি..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Find-out-these-things-before-applying-for-a-job-online-236x168.png
    Jun 16, 2021
    অনলাইনে চাকরির আবেদনের পূর্বে…

    এখনকার ইন্টারনেট এবং টেকনােলজির যুগে যেকোন কাজ আমরা অফলাইন থেকে বেশি স্বাচ্ছন্দ্য বােধ করি অনলাইনে করতে। চাকরির আবেদনের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নেই। বেশ কয়েক বছর আগেও বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়ােগকর্তারা। আবেদনের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Job-portals-for-getting-job-news-and-applying-for-different-companies-236x168.png
    Jun 15, 2021
    বিভিন্ন কোম্পানির চাকরির খবর…

    বাংলাদেশে প্রতিদিনই পড়াশুনা শেষ করে বের হচ্ছে লাখো তরুন। এবং সাথে সাথেই নেমে পরছে চাকরি খোঁজার যুদ্ধে। আর এর সাথেই প্রতিযোগিতা বাড়ছে যেকোনো চাকরির জন্য। চাকরির খবর এর জন্য চোখ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-print-media-236x168.png
    Jun 14, 2021
    প্রিন্ট মিডিয়ায় ক্যারিয়ার

    আধুনিক কালে মানুষের সমাজ সচেতনতা ও তথ্যের প্রতি আগ্রহের ক্রমবৃদ্ধির কারণে প্রিন্ট মিডিয়ার ব্যাপক প্রসার হয়েছে। যার ফলে নিত্য নতুন কর্মসংস্থানের দিক উন্মোচিত হচ্ছে। দিন দিন এই ক্ষেত্রে তরুণ তরুনীদের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/06/Career-in-electronic-media-236x168.png
    Jun 14, 2021
    ইলেকট্রনিক মিডিয়ায় ক্যারিয়ার

    বর্তমান সময়ে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে একটি আকর্ষনীয় এবং সৃজনশীল ক্ষেত্র হচ্ছে ইলেকট্রনিক মিডিয়া। ইলেকট্রনিক মিডিয়ার বড় ক্ষেত্র হলো টেলিভিশন। ক্যারিয়ার হিসাবে ইলেকট্রনিক বা টিভি মিডিয়া গত এক দশকে বাংলাদেশে বেশ..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Government-job-preparation-and-necessary-tips-236x168.png
    May 15, 2021
    সরকারি চাকরির প্রস্তুতি এবং…

    সরকারি চাকরি তো নয় যেন সোনার হরিণ, যার জন্য প্রতি বছর উচ্চাকাঙ্খী হয়ে স্নাতক পাস করা লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রস্তুতি গ্রহণ করে। সত্যি বলতে বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থী সরকারি চাকরি করতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Formation-of-other-careers-in-the-Readymade-Garments-sector-236x168.png
    May 10, 2021
    Readymade Garments সেক্টরে অন্যান্য…

    অন্যান্য RMG সেক্টর বলতে যে শুধুমাত্র উল্লেখিত ক্ষেত্রেই ক্যারিয়ার গড়া যাবে এমনটি নয়। এটি একটি বিশাল ক্ষেত্র এবং সে অনুসারে এক্ষেত্রে কাজ করার বিশাল পরিসরে সুযোগ রয়েছে। Production Officer, Fire..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-a-Commercial-Manager-236x168.png
    May 10, 2021
    Commercial Manager হিসেবে ক্যারিয়ার…

    Commercial: বাংলাদেশের গার্মেন্টস শিল্প হলো একটি রপ্তানিমুখী শিল্প। একজন Commercial Manager তৈরি পোষাক রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। যেমন-শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা সম্পাদন, নথিকরণ, LC ও বিভিন্ন ব্যাংকের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Purchase-Procurement-Manager-236x168.png
    May 10, 2021
    Purchase and Procurement Manager…

    Purchase and Procurement: একজন Purchase & Procurement Manager অন্যান্য ইন্ডাস্ট্রিতে যেসকল কাজগুলো করে থাকে সাধারণত গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে প্রায় একই কাজ করে থাকে। পোষাক তৈরি করার জন্য অনেক ধরণের উপকরণ দরকার..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Compliance-Manager-236x168.png
    May 10, 2021
    কমপ্লায়েন্স ম্যানেজার (Compliance Manager)…

    কমপ্লায়েন্স (Compliance): গার্মেন্টস ফ্যাক্টরির কর্মপরিবেশ, শ্রমিক নিরাপত্তা ও অনুকূল পারিপার্শ্বিক অবস্থা দেখার পরই বিদেশী ক্রেতারা ফ্যাক্টরির সাথে লেনদেনে সম্মত হয়। এক্ষেত্রে ফ্যাক্টরিগুলোকে সরকার কর্তৃক আরোপিত এবং ক্রেতাদের নির্দেশিত কিছু সুনির্দিষ্ট..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-Fashion-Design-236x168.png
    May 10, 2021
    ফ্যাশন ডিজাইন (Fashion Design)…

    ফ্যাশন ডিজাইনার (Fashion Designer): সাধারণত আমাদের দেশের ফ্যাশন ডিজাইনাররা প্রত্যক্ষভাবে পোষাক ডিজাইনের সাথে জড়িত নয়। সেক্ষেত্রে তারা ইতালী, স্পেন ও আমেরিকার-র ডিজাইনারদের সাথে কাজ করে থাকে। তবে তারা অনেক সময়..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-as-Industrial-Engineer-236x168.png
    May 10, 2021
    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার (Industrial Engineer)…

    ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার(Industrial Engineer): পোষাক উৎপাদনের জন্য গার্মেন্টস ফ্যাক্টরিতে অত্যাধুনিক মেশিন ব্যবহৃত হয়। এসব মেশিনের নিয়ন্ত্রণ, কার্যকারিতা রক্ষা ও পর্যবেক্ষণের কাজগুলো দক্ষ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার দ্বারা সম্পাদিত হয়ে থাকে। সাধারণত গার্মেন্টস ফ্যাক্টরির..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-as-Quality-Controller-in-RMG-sector-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টরে কোয়ালিটি কন্ট্রোলার…

    কোয়ালিটি কন্ট্রোলার(Quality Controller) : গার্মেন্টস শিল্পে Quality controller কে সংক্ষেপে QC বলা হয়ে থাকে। বাংলাদেশের ফ্যাক্টরিগুলো সাধারণত বায়িং হাউস এবং liaison office গুলো থেকে অর্ডার পেয়ে থাকে (কিছু ফ্যাক্টরি অবশ্য..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Career-in-Sector-Merchandising-236x168.png
    May 10, 2021
    (RMG) সেক্টর মার্চেন্ডাইজিং এ…

    ক্যারিয়ার হিসাবে মার্চেন্ডাইজিং : RMG সেক্টরে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় ক্ষেত্রটির নাম হলো মার্চেন্ডাইজিং। মান-মর্যাদা, দায়িত্বশীলতা ও ভাল ক্যারিয়ার growth-এর জন্য এই পেশাকে RMG সেক্টরের প্রাণ হিসেবে বিবেচনা করা..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Ready-Made-Garments-RMG-Sector-Career-in-Human-Resources-236x168.png
    May 10, 2021
    Ready Made Garments (RMG)…

    মানব সম্পদ বিভাগে ক্যারিয়ার : সাধারনত গার্মেন্টস সেক্টরের মানব সম্পদ বিভাগের সাথে অন্যান্য সেক্টরের মানব সম্পদ বিভাগের কার্যাবলীর খুব একটা পার্থক্য নেই। আমাদের গার্মেন্টস শিল্প বিশাল জনশক্তি নিয়ে কাজ করে।..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/RMG-Sector-The-largest-private-sector-employment-sector-in-the-country-236x168.png
    May 10, 2021
    RMG সেক্টর: বেসরকারী খাতে…

    বিশ্বায়নের এই যুগে বাংলাদেশের পোষাক শিল্প একটি ব্র্যান্ড হিসেবে উন্নত দেশগুলোতে পরিচিতি লাভ করেছে। পর্যাপ্ত জনশক্তি, আকর্ষণীয় শ্রমবাজার ও ভৌগোলিক অবস্থানের জন্য উন্নত বিশ্বের বড় বড় বিনিয়োগকারী বাংলাদেশে পোষাক খাতে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Career-formation-in-human-resource-management-236x168.png
    May 10, 2021
    মানব সম্পদ ব্যবস্থাপনায় ক্যারিয়ার…

    Human Resource Management (HRM) বা মানব সম্পদ ব্যবস্থাপনা আধুনিক বিশ্বের একটি চৌকস চাকুরী ক্ষেত্র হিসেবে বিবেচিত হচ্ছে। তবে বাংলাদেশে এর জনপ্রিয়তা এবং ক্ষেত্র একেবারেই নতুন বলা চলে। আধুনিক বিশ্বের সাথে..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Job-in-the-bank-examination-method-type-of-question-and-preparation-236x168.png
    May 10, 2021
    ব্যাংকে চাকরি, ব্যাংকের কাজ…

    একটি দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে ব্যাংকের অবদান অপরিসীম। ইংরেজীতে একটা কথা আছে, 'The economic structure of a country depends on the banking system of the country'- অর্থাৎ ব্যাংক-ব্যবস্থার ওপর একটি দেশের..

    0 Read More
  • https://www.ejobsbd.com/wp-content/uploads/2021/05/Freelancing-in-Bangladesh-236x168.png
    May 10, 2021
    আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং –…

    বাংলাদেশের জনসংখ্যার বড় অংশই এখন তরুণ। আর তরুণরাই পারে একটি দেশের অর্থনীতির গতি পরিবর্তন করতে। মোট জনসংখ্যার ১৮ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা এখন বেশি, যা জনসংখ্যার প্রায় ৩২..

    0 Read More




This will close in 0 seconds

You cannot copy content of this page